অফবিটনিউজ

বিশ্বের সবথেকে দামি সবজি এটি, দাম শুনলে আঁতকে উঠবেন

সবজি খেতে কমবেশি সকলেই পছন্দ করেন। তবে বাজারে যখন দামী কোনো সবজি দেখলে তা কিনতে দুবার ভাবতে হয় সাধারণ মানুষকে। তবে এমন একটি সবজির কথা সম্প্রতি উঠে এসেছে যার দাম শুনে চোখ কপালে উঠতে পারে সকলের। কারণ, সেই টাকা দিয়ে সোনার গয়না বা বাইক কেনা সম্ভব। কি অবাক হলেন তো? ভাবছেন এমন কোন সবজি রয়েছে যার দাম সোনার দামের সমান?

আজ আমরা সেই সম্পর্কেই আলোচনা করবো এই প্রতিবেদনে। এই সবজিটির নাম হলো ‘হপসুটস’ (Hopshoots)। যেটি সাধারণত ইউরোপীয় দেশগুলোতে খুবই জনপ্রিয়। জানা গিয়েছে এটি পৃথিবীর সবথেকে দামী সবজি। তবে এই দামের পেছনে রয়েছে বেশ কিছু কারণ। এই সবজির আসলে বেশ কিছু ঔষধি গুণাবলী রয়েছে।

প্রত্যেক কেজি হপসুটসের দাম প্রায় ৮৫০০০ টাকা। এই সবজি সাধারণত ভারতে চাষ হয় না।যদিও সংবাদমাধ্যম থেকে জানা গিয়েছে প্রথমবার এই সবজি চাষ হয়েছিল হিমাচল প্রদেশের জমিতে। বর্তমানে ভারতে আর এটির চাষ হয় না। হপসুটসের বৈজ্ঞানিক নাম হলো Humulus lupulus। এটি সাধারণত একটি লতা জাতীয় উদ্ভিদ।

যা ২০ বছর পর্যন্ত বাঁচতে পারে আর। এই সবজি কাটা পর্যন্ত তৈরি করার জন্য সময় লাগে প্রায় তিন বছর। জানা গিয়েছে এই সবজির প্রধান গুণ হলো এটি ‘টিউবারকিউলোসিস’ রোগের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে পারে। শুধু তাই নয় অস্থিরতা, অনিদ্রা, চাপ ইত্যাদিতেও এটি অনেক ভালো কাজ করে। যে কারণেই এই সবজির দাম এতো বেশি।