আন্তর্জাতিকনিউজ

Maldives India Diplomatic Relations: মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হলেন চীনপন্থী মুইজ্জু! ভারত মহাসাগরে বাড়তে পারে বেনজিং-এর দাপট

প্রেসিডেন্ট পদে জয়ী হয়েই নাম না করে ভারতের দিকে নিশানা মুইজ্জুয়ের

Advertisement
Advertisement

দ্বিতীয় দফায় ভোটে জিতে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন পিপলস ন্যাশনাল কংগ্রেসের প্রার্থী মহম্মদ মুইজ্জু। গত শনিবার ইব্রাহিম মহম্মদ সোলিহকে ৫৪.৬ শতাংশ হারান তিনি। মালদ্বীপের (Maldives India Diplomatic Relations) নব নির্বাচিত প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে মহম্মদ মুইজ্জুয়ের পরাজয় সিঁদুরে মেঘ দেখছে ভারত। চলুন বিস্তারিত জানুন।

এর আগে ২০১৮ সালে ভোটে জিতে মালদ্বীপের প্রেসিডেন্ট হয়েছিলেন ভারতপন্থী ইব্রাহিম মহম্মদ সোলিহ। তাঁর প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পর থেকে ভারতের সঙ্গে মাকদ্বীপের সম্পর্ক (Maldives India Diplomatic Relations) বেশ মজবুত হয়েছিল। এবারেও যদি তিনি জয়ী হতেন, তবে মালদ্বীপের উপর নয়া দিল্লির আধিপত্য কায়েম থাকতো। তবে মহম্মদ মুইজ্জুয়ের পরাজয় চিন্তার ভাঁজ ফেলেছে ভারতের। কেননা তিনি চীনপন্থী।

চীনপন্থী মুইজ্জু জয়ের কারণে ভারতের সঙ্গে মালদ্বীপের (Maldives India Diplomatic Relations) দূরত্ব বাড়বে বলে অনেকে আশঙ্কা করছেন। কারণ ভারত ও চীনের সম্পর্ক সর্বদা তিক্ত। এদিকে মুইজ্জু ভারতের পরিবর্তে চীনের দিকে ঝুঁকবে। চীনের সঙ্গে হাত মিলয়ে ভারতের দিকে তীর ছুড়তে পারে বলে অনেকের ধারণা। এদিকে মুইজ্জু জিতেই ঘোষণা করেছেন, দেশের মাটি থেকে বিদেশী সৈন্য সরাবেন তিনি। এক প্রকার নাম না করেই ভারতের দিকে তির ছুড়লেন তিনি।

অন্যদিকে ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত চীনের সঙ্গে ভালো সম্পর্ক ছিল মালদ্বীপের (Maldives India Diplomatic Relations)। আবদুল্লা ইয়ামিনের সময়কালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে যুক্ত হয়েছিল মালদ্বীপ। চীন বার বার মালদ্বীপের অবস্থান গত কারণে এই দ্বীপের উপর নিজেদের প্রভাব বিস্তার করতে চেয়েছে। তবে ভারতপন্থী সোলিহু প্রেসিডেন্ট হওয়ার পর চীনের সঙ্গে আবার মালদ্বীপের সম্পর্ক তিক্ত হয়। আবার চীনপন্থী মুইজ্জু বেল্ট অ্যান্ড রোড প্রকল্পে মালদ্বীপকে সংযুক্ত করতে আগ্রহ প্রকাশ করেছে। এরফলে ভারত মহাসাগরের উপর বেনজিংয়ের কর্তৃত্ব বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Related Articles