অর্থনীতিনিউজ

লাগবে না কোনও গ্যারান্টি, এমনিতেই ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে সরকার, আবেদন পদ্ধতি দেখে নিন

Advertisement
Advertisement

সময় যত এগোচ্ছে ততই বাড়ছে বেকার যুবক যুবতীর সংখ্যা। এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে আজকাল কমবেশি সকলেই বেছে নিচ্ছেন ব্যবসা। তবে ব্যবসা করার জন্য প্রয়োজন অর্থ। সে কথাটা মাথায় রেখেই অনেকের মনে ইচ্ছে থাকলেও পিছিয়ে যেতে হচ্ছে। তবে এবার আর নেই চিন্তা, ব্যবসা করবেন আপনি অথচ টাকা দেবে সরকার। তাও আবার কোনো গ্যারান্টি ছাড়াই। হ্যাঁ অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। 50 হাজার বা 1 লাখ নয়। ছোটখাটো ব্যবসা করার জন্য 20 লাখ টাকার ঋণ দিচ্ছে কেন্দ্র সরকার। কীভাবে মিলবে এই টাকা? কোথায় করতে হবে আবেদন? সব তথ্য রইল এই প্রতিবেদনে।

কেন্দ্র সরকারের এই প্রকল্পের নাম ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’। এই প্রকল্প নিয়ে নয়া প্রতিশ্রুতি মিলেছে সরকারের তরফে। 10 নয় এবার বিনা গ্যারান্টিতেই 20 লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন ব্যবসায়ীরা। সম্প্রতি এমনটাই ঘোষণা করা হয়েছে বিজেপির ইস্তেহারে। 2015 সালের 8 এপ্রিল প্রথমবার পথ চলা শুরু হয়েছে ‘প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা’।

কত টাকা পাওয়া যাবে ঋণ-

প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনায় মোট তিনটি প্রকল্প রয়েছে। শিশু, কিশোর এবং তরুণ। শিশু প্রকল্পে মিলবে 50 হাজার টাকা ঋণ। কিশোর প্রকল্পে 5 লাখ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। আর তরুণ প্রকল্পে একটা সময় পাওয়া যেত 10 লাখ টাকা ঋণ। তবে সূত্রের খবর, এবার থেকে এই প্রকল্পে 20 লাখ টাকা ঋণের জন্য আবেদন করা যাবে সহজেই।

ঋণ পাবেন কারা-

যে কোনো ভারতীয় নাগরিক এই প্রকল্পে ঋণ পাবেন। তবে এর জন্য ন্যূনতম বয়স হতে হবে 18 বছর। সর্বোচ্চ 65 বছর পর্যন্ত ঋণের জন্য করা যাবে আবেদন। তবে যদি কোনো ব্যক্তি পূর্বে সরকারের কোনো ঋণের টাকা শোধ করে না থাকেন তাহলে কিন্তু এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন।

কোথায় পাওয়া যাবে ঋণ-

দেশের সব জায়গায় সমস্ত ব্যাঙ্কের শাখা থেকেই খুব সহজেই এই ঋণ পাওয়া যাবে।

আয়ের প্রমাণপত্র কী জরুরী?

যদি কিশোর বা তরুণ মুদ্রা যোজনাতে ঋণ নেওয়া হয় তাহলে ব্যবসার এবং আবেদনকারীর ব্যক্তিগত ট্র্যানজাকশন নথি জমা দিতে হবে ব্যাঙ্কে। বিগত ১২ মাসের ব্যাঙ্ক স্টেটমেন্ট জমা দিলেই হয়ে যাবে কাজ।

প্রয়োজনীয় নথিপত্র-

আবেদনকারীর পরিচয় পত্র

বর্তমান বাসস্থানের প্রমাণ পত্র

আয়ের প্রমাণ পত্র বা ইনকাম ট্যাক্স জমা দেওয়ার নথি।

যেখানে ব্যবসা করা হচ্ছে তার প্রমান পত্র।

Related Articles