নিউজ

ট্রেন যাত্রীদের টাকা বাঁচাতে দূর্দান্ত পদক্ষেপ নিল রেল, দারুণ খুশি গরীব থেকে মধ্যবিত্ত সকলে

Advertisement
Advertisement

Indian Railways: ভারতের লাইফলাইন বলা হয় রেলপথকে। আসলে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যাওয়ার জন্য কিংবা রাজ্যের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য দূরপাল্লার ট্রেনের ওপরই ভরসা রাখেন হাফ কোটিরও বেশি মানুষ। ট্রেনে যাত্রা একদিকে যেমন স্বাচ্ছন্দময় ঠিক তেমনই পকেটের টাকা খরচ হয় অনেকটাই কম। আর এবার ট্রেন যাত্রীদের জন্য বড়সড় সুখবর। এবার থেকে টিকিট ক্যানসেল করলে আর দিতে হবে না বাড়তি কোনো চার্জ বা ফি। টিকিট বাতিলের নিয়মে বড়সড় পরিবর্তন আনলো ভারতীয় রেল।

ভারতীয় রেল দফতর সূত্রে খবর, এবার থেকে টিকিট বাতিলের ক্ষেত্রে আর কোনো রকমের অতিরিক্ত চার্জ দিতে হবে না যাত্রীদের। আসলে টিকিট বাতিল ফি থেকে ভারতীয় রেল প্রচুর আয় করছিল ঠিকই তবে এতে যাত্রীদের পকেটে পড়ছিল প্রভাব। সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছিল এসি কোচের যাত্রীদের। আর সে কারণেই এবার যাত্রীদের কথা মাথা রেখে নয়া সিদ্ধান্ত নিয়ে ফেললো ভারতীয় রেল। RTE এর অধীনে তথ্য চাওয়ার পর রেলওয়ের তরফে টিকিট বাতিলের নিয়মে আনা হয়েছে ব্যাপক পরিবর্তন।

হঠাৎ কেন নেওয়া হল এমন সিদ্ধান্ত-

সূত্রের খবর, এই প্রসঙ্গে ঝাড়খণ্ডের এক সমাজকর্মী সুনীল কুমার খান্ডেলওয়াল রেল দফতরের কাছে জানিয়েছিলেন আবেদন। ট্রেনের টিকিট বাতিল করার জন্য ফি হিসেবে কত টাকা আদায় করা হচ্ছে তা জানতে চাওয়া হয়েছিল। আর তথ্য পেয়ে রেলওয়ে শুধুমাত্র টিকিট বাতিলের চার্জ থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় করছে বলেই জানা যায় আর এতেই যাত্রীদের হচ্ছে ব্যাপক ক্ষতি। তারপরই নিয়মে আনা হল বড়সড় বদল।

যদিও এই সুবিধা পাবেন কেবলমাত্র আরএসসি বা ওয়েটিং লিস্টে থাকা যাত্রীরা। অর্থাৎ কনফার্ম টিকিট বাতিলের ক্ষেত্রে যে সমস্ত যাত্রীদের নাম থাকবে ওয়েটিং লিস্টে বা আরএসসিতে তারা টিকিট বাতিল করলে ক্যান্সলেশন চার্জ বাবদ অতিরিক্ত টাকা দিতে হবে না। ভারতীয় রেলের তরফে যে নতুন নিয়ম জারি করা হয়েছে সেই নিয়ম অনুযায়ী, এবার থেকে টিকিট বাতিল করার জন্য যাত্রীদের কাছ থেকে নেওয়া হবে ৬০ টাকা। যদি স্লিপার ক্লাসের যাত্রীরা টিকিট বাতিল করেন তাহলে দিতে হবে ১২০ টাকা। তৃতীয় এসি টিকিট বাতিলের জন্য দিতে হবে ১৮০ টাকা। দ্বিতীয় এসি টিকিট বাতিলের জন্য ২০০ টাকা এবং প্রথম এসি টিকিট বাতিলের জন্য ২৪০ টাকা কেটে নেওয়া হবে রেল কর্তৃপক্ষের তরফে।

Related Articles