অর্থনীতিনিউজ

একধাক্কায় ১৭ হাজার কার্ড ব্লক করে দিল ICICI ব্যাঙ্ক, তালিকায় কোন গ্রাহকদের নাম?

Advertisement
Advertisement

ICICI: ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের জন্য দুঃখের খবর। এক ধাক্কায় ১৭ হাজার গ্রাহকের ক্রেডিট কার্ড ব্লক করলো ভারতের জনপ্রিয় ব্যাঙ্ক ICICI। এই খবর প্রকাশ্যে আসতেই মাথায় হাত পড়েছে ক্রেডিট কার্ড গ্রাহকের। যদিও ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আনুমানিক প্রায় ১৭ হাজার ক্রেডিট কার্ড ইস্যু করা হয়েছিল সম্প্রতি। আর সেই ক্রেডিট কার্ড গুলির বিশদ বিবরণ ছিল ভুল। ফলে একপ্রকার বাধ্য হয়েই ক্রেডিট কার্ড ব্লক করতে হয়েছে তাঁদের। যদিও এখনো পর্যন্ত এই কার্ড গুলি কোনরকমে অপব্যবহারের খবর আসেনি প্রকাশ্যে। তবে যদি কোনো গ্রাহককে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয় তাহলে ক্ষতিপূরণ দেওয়া হবে ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে। এমনটাই জানা গিয়েছে।

সূত্রের খবর, ব্যাঙ্কের ত্রুটির কারণে নতুন গ্রাহকদের ক্রেডিট নম্বর ভুলবশত পুরনো কার্ডের গ্রাহকদের সঙ্গে হয়ে গিয়েছিল যুক্ত। এতেই নির্দিষ্ট সংখ্যক পুরনো গ্রাহক ব্যাঙ্কের মোবাইল অ্যাপে নতুন কার্ড ধারীদের সম্পূর্ণ বিবরণ দেখতে পাচ্ছিলেন। এই সমস্যার সমাধান করার জন্যই আনুমানিক প্রায় ১৭ হাজার ক্রেডিট কার্ড ব্লক করেছে ICICI। বুধবার সন্ধ্যার পর থেকেই ব্যাঙ্কের এই ভয়ংকর ত্রুটি নিয়ে সর্বত্র হতে শুরু করেছে তীব্র আলোচনা।

ব্যাঙ্ক কর্তৃপক্ষ সূত্রে খবর, ভুল ম্যাপিংয়ের কারণেই হয়েছিল এমন ভুল। সমগ্র ঘটনা প্রসঙ্গে ICICI ব্যাঙ্কের এক আধিকারিক সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানান, ‘এই সমস্যায় যে সমস্ত কার্ড গ্রাহকরা প্রভাবিত হয়েছেন তারা কার্ড পোর্টফোলিওর মাত্র 0.1 শতাংশ’। যে সমস্ত গ্রাহকদের কার্ড ব্লক করা হয়েছে তাদের নতুন কার্ড দেওয়া হবে বলেও জানানো হয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফে।

এমনকি ব্যাঙ্কের ওই আধিকারিক জানিয়েছেন, ‘এখনো পর্যন্ত এই কার্ড গুলির কোনরকম অপব্যবহার হয়েছে বলে আমাদের নজরে আসেনি। তবে যদি এই ঘটনার জন্য গ্রাহকদের কোনরকম ভাবে আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয় তাহলে আমরা সেই ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিচ্ছি’। অর্থাৎ কোনো ক্রেডিট কার্ড ধারকের যদি এই দুদিনে কোন রকমের অবৈধ লেনদেন কার্ডে দেখা যায় তাহলে সরাসরি তিনি যোগাযোগ করতে পারবেন ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে, সমস্ত ক্ষতিপূরণ দেওয়া হবে ব্যাঙ্কের তরফেই।

যদিও পুরো ঘটনা নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, ভুল ম্যাপিং সত্ত্বেও ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনের সম্ভাবনা একেবারে কম। আর তাই যে কোনো ভারতীয় অনলাইন ওয়েবসাইট নতুন গ্রাহকের মোবাইল ফোনে ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠিয়ে থাকে, সেই পাসওয়ার্ড পাওয়ার পরেই লেনদেন করা সম্ভব। আর তার কোন চিন্তার কারণ নেই।

Related Articles