আন্তর্জাতিকনিউজ

Nepal Earthquake: আবার ভূমিকম্প! গভীর রাতে কেঁপে উঠলো দিল্লি সহ কলকাতাও

রিখটার স্কেলে কম্পনের মাত্র ৬.৪, এর উৎসস্থল কোথায়? জানুন

Advertisement
Advertisement

আবার কেঁপে উঠলো নেপাল (Nepal Earthquake)। গতকাল মধ্যরাতে নেপালে ঘটলো ভূমিকম্প। সূত্রমারফত জানা যাচ্ছে, রিখটার স্কেলে নেপালের এই ভূমিকম্পে মাত্রা ছিল ৬.৪। যা খুবই শক্তিশালী বলে জানিয়েছে ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্র। এই ভূমিকম্পের জেরে কেঁপে উঠলো দিল্লি থেকে শুরু করে কলকাতা ও তার নিকটবর্তী অঞ্চল। আর কোথায় কোথায় কম্পনের মাত্রা অনুভব করা গেছে? এর জেরে কী নেপালের কোনো ক্ষয়ক্ষতি হয়েছে? চলুন বিস্তারিত ভাবে জানুন এই প্রতিবেদন থেকে।

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গতকাল অর্থাৎ শুক্রবার রাত ১১টা বেজে ৩২ মিনিটে নেপালে ভূমিকম্প (Nepal Earthquake) ঘটে। আর এই ভূমিকম্পের দরুন কেঁপে উঠে দিল্লি-এনসিয়ার, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, বাংলা সহ একাধিক রাজ্যের বিভিন্ন অঞ্চল। দিল্লি এনসিআরে জোরালো কম্পন অনুভূত হয়। পাশাপাশি বিহারের পাটনা ও কলকাতাতেও ভূমিকম্পের মৃদু কম্পন অনুভূত করা গেছে।

জানা যাচ্ছে, এই ভূমিকম্পের উৎসস্থল নেপাল (Nepal Earthquake)। নেপালের কাঠমান্ডু থেকে ৩৩১ কিমি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এর উৎপত্তি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ভূপৃষ্ঠ থেকে ১০ কিমি গভীরে অবস্থিত। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬.৪ এ ছিল। ভারতের সীমার খুব কাছেই এই ভূমিকম্প ঘটে। কলকাতা থেকে ভূমিকম্পের কেন্দ্রস্থলের দূরত্ব ৯২৫ কিমি। লখনৌ থেকে এর দূরত্ব ২৫৩ কিমি এবং অযোধ্যা থেকে এর দূরত্ব ২২৭ কিমি।

এ নিয়ে চলতি মাসে মোট তিনবার ভূমিকম্প ঘটলো (Nepal Earthquake) নেপালে। এবারের ভূমিকম্পটা বেশ জোরালো ছিল। এর আগে অক্টোবরের ৩ তারিখে আরেকটি জোরালো ভূমিকম্প হয়েছিল। সেই কম্পনের মাত্রা ছিল ৬.২। এবার এর থেকে বেশি কম্পনে অনুভূত হলো ভূমিকম্প। তবে এই ভূমিকম্পের দরুন ভারতে ক্ষয়ক্ষতির কোনো খবর এখনো পাওয়া যায়নি।

Related Articles