নিউজ

Ration Card: মে মাসের শুরু থেকেই বাতিল হতে পারে লক্ষ লক্ষ রেশন কার্ড! খাদ্য সামগ্রী পাবেন না এই সব গ্রাহকরা?

Advertisement
Advertisement

Ration Card: প্যান কার্ড, আধার কার্ড এবং ভোটার কার্ডের মতোই একটি জরুরী নথি হয়ে উঠেছে রেশন কার্ড। বর্তমান সময় দাঁড়িয়ে দেশের প্রায় কোটি কোটি নাগরিকের হাতে রয়েছে এই কার্ড। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই কার্ড যদি থাকে হাতে তাহলে বিনামূল্যে কিংবা একেবারে সামান্য অর্থের বিনিময়ে মেলে খাদ্য সামগ্রি। ২০২০ সালে যখন সমগ্র দেশ জুড়ে থাবা বসিয়েছিল করোনা ভাইরাস তখন থেকেই দুঃস্থ মানুষদের কথা চিন্তা করে বিনামূল্যে রেশন পরিষেবা চালু করেছে কেন্দ্র সরকার। আর এবার এল দুঃখের খবর। মে মাসের শুরুতেই এই প্রকল্প থেকে বঞ্চিত হতে পারেন লক্ষ্য লক্ষ্য গ্রাহক।

রেশন নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে ভুরি ভুরি। দেশের প্রায় সর্বত্রই উঠছে বেনিয়মের অভিযোগ। আর এবার এই বিষয়ে নড়েচড়ে বসলো কেন্দ্র সরকার। আসলে দেশের নাগরিকদের বিনামূল্যে সে খাদ্য সামগ্রী দেওয়া হয় তা কিন্তু সকলের খাদ্যের অধিকারের পরিপ্রেক্ষিতে। তবে এই প্রকল্পের বেনিয়ম হচ্ছে প্রচুর। আর সেই বেনিয়ম ঠেকাতেই নয়া উদ্যোগ মোদি সরকারের। সূত্রের খবর, মে মাসে বাতিল হতে পারে লক্ষ্য লক্ষ্য রেশন কার্ড। কাদের রেশন কার্ড হবে বাতিল? কেনই বা এই রেশন কার্ড বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার? সব তথ্য রইল এই প্রতিবেদনে।

যোগ্য উপভোক্তাদের সুবিধা দিতেই এই উদ্যোগ নিয়েছে কেন্দ্র সরকার। আর তাই খুব শীঘ্রই এমন এক নির্দেশিকা জারি করা হতে পারে বলে সূত্রের খবর। বিভিন্ন রিপোর্ট থেকে পাওয়া সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, ওই নির্দেশিকায় বলে দেওয়া হবে যে সকল উপভক্তারা বিগত ৬ মাস কিংবা তার বেশি সময় ধরে রেশন কার্ডের মাধ্যমে রেশনে খাদ্য সামগ্রী নিচ্ছেন না তাদের রেশন কার্ড এবার করা হবে বাতিল।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই অভিযোগ উঠছে অযোগ্য উপভোক্তরা সরকারের প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্য যোজনা প্রকল্পের সুবিধা নিয়ে চলেছে এ বছরের পর বছর। আবার এমনও অনেকে রয়েছেন যারা দীর্ঘদিন ধরে রেশনে কোনরকম খাদ্য সামগ্রী নিচ্ছেন না। এই সমস্ত উপভোক্তাদের এবার শনাক্ত করা হবে, আর তারপরেই কেন্দ্র সরকারের তরফ থেকে বাতিল করা হবে রেশন কার্ড। এছাড়াও রেশন ব্যবস্থা নিয়ে যারা বেনিয়মের সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধেও এবার নেওয়া হবে কড়া পদক্ষেপ। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

Related Articles