রাজ্য

গত বছরের ভুল শোধরালো পর্ষদ, এবার মাধ্যমিকে অঙ্ক প্রশ্নের সাথে দেওয়া হবে এই বিশেষ জিনিস

Advertisement
Advertisement

Madhyamik Mathematics Exam: আগের বারের মাধ্যমিক পরীক্ষায় (Madhyamik) গণিত পরীক্ষার (Mathematics Exam) দিনে উত্তাল হয়েছিল পশ্চিমবঙ্গ (West Bengal)। অভিযোগ ওঠে, ওইদিন গ্রাফ পেপার দেওয়া হয়নি পরীক্ষার্থীদের। বেশ কিছু জায়গাতেই অভিযোগ ওঠে। ওই অবস্থায় গ্রাফ পেপারের অভাবে সংশ্লিষ্ট স্কুলগুলোতে পরীক্ষার্থীদেরকে অঙ্কের সাধারণ খাতাতেই গ্রাফ এঁকে জমা দিতে বলা হয়। এই ঘটনার যাতে পুনরাবৃত্তি না ঘটে সেই ব্যবস্থাই করার সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। কী পদক্ষেপ নেওয়া হয়েছে? জানতে হলে পড়ুন এই প্রতিবেদন।

Madhyamik Mathematics Exam

গ্রাফ পেপার নিয়ে রামানুজ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য (Madhyamik Mathematics Exam)

গ্রাফ পেপারের সমস্যা সমাধান করার জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফে নয়া পদক্ষেপ নেওয়া হতে চলেছে। এই বিষয়ে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, “প্রশ্নপত্রের সঙ্গেই গ্রাফ পেপার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষার্থীরা প্রশ্নপত্রের সঙ্গে গ্রাফ পেপার পাবে। যাঁরা অঙ্কের উত্তর লেখার জন্য গ্রাফ পেপার ব্যবহার করতে চাইবে, তাঁরা প্রশ্নপত্র থেকে গ্রাফ পেপার ছিঁড়ে সেটাতে উত্তর লিখে উত্তরপত্রের সঙ্গে যুক্ত করার সুযোগ পাবে”।

Viral Video

এই বিষয়ে অপর এক পর্ষদ কর্তা বলেন, “আলাদা করে গ্রাফ পেপার দেওয়ায়, সেই গ্রাফ পেপার পরীক্ষার্থীদের কাছে পৌঁছানো নিয়ে অনিশ্চয়তা থাকতো। আবার কিছু পরীক্ষার্থী গ্রাফ পেপার ব্যবহার না করলে, সেই পেপার সংশ্লিষ্ট স্কুলেই থেকে যেত। পর্ষদের ছাপযুক্ত সেই পেপার অন্য কোনো পরীক্ষায় ব্যবহৃত হলে বিতর্ক সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকতো। গ্রাফ পেপার প্রশ্নপত্রের সঙ্গে থাকলে আর কোনো বিতর্কই জন্ম নেবে না”।

Madhyamik Mathematics Exam

উল্লেখ্য, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষায় ইতিহাস (History Question Paper) ও ভূগোলের (Geography Question Paper) প্রশ্নপত্রের সঙ্গেও মানচিত্রের পাতা দেওয়া হবে। গ্রাফ পেপার ব্যবহার করার নিয়ম অনুসরণ করেই ভূগোল ও ইতিহাসের মানচিত্রের পাতা ব্যবহার করতে হবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles