আন্তর্জাতিকনিউজ

Nobel Prize in Literature: সাহিত্যে নোবেল পেলেন নরওয়ে সাহিত্যিক জন ফসে! বিস্তারিত জেনে নিন

২০২৩ সালে সাহিত্যে নোবেল জয় করলেন জন ফসে

Advertisement
Advertisement

সাহিত্য নোবেল পুরস্কারের তালিকা ঘোষণা করা হলো। এবারে সাহিত্যের জন্য নোবেল পুরস্কার (Nobel Prize in Literature) পেলেন নরওয়ের লেখক জন ফসে। ৫ই অক্টোবর রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি একথা ঘোষণা করেছে। তাঁর রচিত গদ্য ও নাটকের অনবদ্য অবদানের কারণের জন্যই তিনি ২০২৩ সালে নোবেল পুরস্কার লাভ করলেন। এদিন রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির পক্ষ থেকে জানানো হয়েছে, জন ফসে সমাজে পিছিয়ে পড়া মানুষদের বক্তব্য তুলে ধরেছেন তাঁর লেখনীতে। একারণে তাঁকে নোবেল পুরস্কার ভূষিত করা হলো।

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির (Nobel Prize in Literature) পক্ষ থেকে আরো জানান হয়েছে যে, “নরওয়ের প্রেক্ষাপটে অসামান্য সাহিত্যের রচনা করেছেন জন ফসে। নাটক, গদ্য, পদ্য, রচনা, শিশুদের বই ও অনুবাদ-বিভিন্ন শৈলীর লেখা লিখেছেন তিনি। বর্তমানে বিশ্বজুড়ে তিনি নাটক রচয়িতা হিসাবে পরিচিত হলেও, তাঁর গদ্যের জন্যও ক্রমশ তিনি পরিচিত হয়ে উঠছেন।”

১৯৫৯ সালের ২৯শে সেপ্টেম্বরে নরওয়ের হরগুসেনে শহরে জন্মগ্রহণ করেন জন ফসে। তিনি বারগেন বিশ্ববিদ্যালয় থেকে সাহিত্য নিয়ে পড়াশোনা করেছে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই সাহিত্যের প্রতি বেশ ঝোঁক বাড়ে তাঁর। এরপর থেকেই তিনি হাতে কলম তুলে নেয় এবং লিখতে শুরু করেন। মাত্র ৭ বছর বয়সে বড় দুর্ঘটনা ঘটেছিল তাঁর জীবনে। মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন তিনি। আর আজ তিনি বিশ্বের একজন নোবেল জয়ী (Nobel Prize in Literature) লেখক হিসেবে স্বীকৃতি পেলেন।

১৯৮৩ সালে তিনি প্রথম রচনা করে ‘রেড ব্ল্যাক’। তাঁর রচিত প্রথম নাটক প্রথম প্রকাশ পায় ১৯৯৪ সালে। নাটক ছাড়াও তিনি উপন্যাস, কবিতা, গল্প, শিশুদের বই লিখেছেন। এখনো পর্যন্ত ৪০টির বেশি ভাষায় তাঁর লেখা অনুবাদিত হয়েছে। এর আগে তিনি ২০১৫ সালে নর্ডিক কাউন্সিলস লিটেরেচার পুরস্কার ভূষিত হন। প্রসঙ্গত, গত বছর সাহিত্যে নোবেল (Nobel Prize in Literature) পেয়েছিলেন ফরাসি সাহিত্যিক অ্যানি এরনক্স।

Related Articles