নিউজরাজ্য

রাজ‍্যে শীঘ্রই খুলতে চলেছে স্কুল, সম্ভাব্য দিনক্ষণ ঘোষণা শিক্ষা দফতরের

Advertisement
Advertisement

স্কুল পড়ুয়াদের ক্ষেত্রে খুশির খবর। কোভিড-১৯ সংক্রান্ত আতঙ্কে দীর্ঘ ১০ মাস পর আপাতত ফেব্রুয়ারিতে খুলতে চলেছে রাজ্যের স্কুলগুলি। স্কুল শিক্ষা দফতরের প্রস্তাব যদি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় মেনে নেন সেক্ষেত্রে ফেব্রুয়ারি থেকেই আবার স্বাভাবিক পঠন-পাঠন শুরু হবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে মুখ্যমন্ত্রীকে প্রস্তাব দেওয়া হয়েছে, করোনা সতর্কতায় মার্চ মাস থেকে রাজ্যের সব স্কুলে পঠন পাঠন বন্ধ। সামনের জুন মাস থেকেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে যাবে। ফলে এই গুরুত্বপূর্ণ পরীক্ষার আগে ছাত্র-ছাত্রীদের স্কুলে সিলেবাস অনুযায়ী ক্লাস করার প্রস্তাবও দেওয়া হয়।

যদিও সরকার অনলাইনে পড়াশোনার ব্যবস্থা করেছে, কিন্তু প্র‍্যাকটিক্যাল ক্লাস করানো অনলাইনে সম্ভব নয়। সুতরাং, এই পরিস্থিতিতে আগামী মাসেই কোভিড বিধি মেনে ধাপে ধাপে স্কুল খুলতে চায় রাজ্য শিক্ষা দফতর। 

উল্লেখ্য, উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির প্র‍্যাকটিক্যাল পরীক্ষার বিষয়ের তালিকা ইতিমধ্যেই পৌঁছেছে প্রতিটি স্কুলে। আগেই প্রকাশ করা হয়েছিল উচ্চমাধ্যমিক এবং একাদশ শ্রেণির লিখিত পরীক্ষা চলবে ১৫ জুন থেকে ৩ জুলাই। কিন্তু ১০ থেকে ৩১ শে মার্চের মধ্যেই প্র্যাকটিক্যাল পরীক্ষা নিয়ে ছাত্র-ছাত্রীদের প্রাপ্ত নম্বর শিক্ষা সংসদে পাঠাতে হবে। সেক্ষেত্রে পরীক্ষার আগে ছাত্র-ছাত্রীদের কিছুদিন অনুশীলন দরকার বলে দাবি শিক্ষকদের। ইতিমধ্যেই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছে এই দাবি লিখিতভাবে পৌঁছানো হয়েছে।

Related Articles