নিউজ

SSC: চাকরি হারানো শিক্ষকদের জন্য দারুণ সুখবর! এখনই জানুন

Advertisement
Advertisement

SSC Recruitment: এসএসসি চাকরিহারা শিক্ষকদের জন্য দুর্দান্ত খবর। সম্প্রতি 2016 সালের SSC দুর্নীতি মামলার জেরে চাকরি হারিয়েছিলেন প্রায় 26 হাজারেরও বেশি শিক্ষক শিক্ষিকা। সে নিয়ে আগেই হাইকোর্টে হয়েছিল শুনানি। এবার সুপ্রিম কোর্টে গিয়েছিল মামলা। সেখানেই রাজ্য মধ্যশিক্ষা পর্ষদ এবং SSC র তরফ থেকে জানানো হয় আবেদন।

সেই প্রেক্ষিতে আজ অর্থাৎ মঙ্গলবার ছিল দেশের শীর্ষ আদালতে শুনানি। আর সেখানেই এক অবাক করা তথ্য জানালেন SSC আবেদনকারীরা। আদালতের প্রশ্নের উত্তরে জানানো হলো নিয়োগ প্রক্রিয়ায় প্রায় 19 হাজার যোগ্য প্রার্থী রয়েছেন। এছাড়াও হাইকোর্টের রায়ের প্রেক্ষিতে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে রাজ্যের মোট শিক্ষকদের ছয় ভাগের এক ভাগের চাকরি বাতিল হয়েছে। যা মোটেই মেনে নেওয়া যাচ্ছে না।

এরপরেই প্রধান বিচারপতি প্রশ্ন তোলেন, কেন 2016 সালের নিয়োগে 2022 সালের মতোই অতিরিক্ত শূন্য পদ তৈরি করতে হবে? যে নিয়োগ প্রক্রিয়া ইতিমধ্যে প্রশ্নের মুখে রয়েছে সেই নিয়োগ প্রক্রিয়ার জন্য কেন পুনরায় শূন্য পদ তৈরি করা হবে? যদিও প্রধান বিচারপতির এই প্রশ্নের জবাব দিতে পারেনি মধ্যশিক্ষা পর্ষদ।

উল্লেখ্য, SSC নিয়োগ দুর্নীতি মামলায় 2016 সালের গোটা প্যানেলটাই বাতিল করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সোমবার এই মামলাটির শুনানি হওয়ার কথা ছিল দেশের শীর্ষ আদালতের। তবে সময়ের কারণে তা পিছিয়ে যায় অবশেষে আজ অর্থাৎ মঙ্গলবার সমস্ত পক্ষের বক্তব্য শোনেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। এদিন আপাতত 25 হাজার 753 জনের চাকরি বহাল রাখার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। তবে চূড়ান্ত ভাগ্য পরীক্ষা হবে 16 জুলাই। আগামী জুলাই মাসে এই মামলার বিস্তারিত শুনানি হতে চলেছে।

যদিও সুপ্রিম কোর্টের এমন সংক্ষিপ্ত রায়ের পর খুশির হাওয়া বইতে শুরু করেছে চাকরি হারা শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের মধ্যে। তাদের অনেকেরই মতে, ‘কিছু অযোগ্যদের জন্য যাতে যোগ্যদের ভুগতে না হয় সেই আশা করব। আশা করছি সুপ্রিম কোর্ট এই মামলার ন্যায় বিচার করবে। আপাতত সুপ্রিম করতে সংক্ষিপ্ত রায়ে আমরা স্বস্তি পেয়েছি। এবার দেখা যাক 16 জুলাই ঠিক কোন সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি’।

Related Articles