নিউজলাইফস্টাইল

Reason of blood sugar: নিয়মিত ডিম খেলে হবে সুগার, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

ডিমের মধ্যেই লুকিয়ে সুগারের বিষ, বলছেন বিজ্ঞানীরা

Advertisement
Advertisement

‘আও শিখাও আন্ডে কা ফান্ডা’-চলুন আজ আন্ডা বা ডিম সম্পর্কে একটি বিষয় আপনাদের সামনে তুলে ধরি। ডিম কমবেশি সকলেও খেতে পছন্দ করেন। ডিম খুবই পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচিত। প্রত্যহ সকালে হাফ বয়েল ডিম স্বাথের পক্ষে খুব উপকারী। আপনিও নিশ্চই ডিম খেতে পছন্দ করেন? তবে জানেন কি ডিমেও লুকিয়ে রয়েছে সুগার (Reason of blood sugar)। সম্প্রতি বিজ্ঞানীরা এমনই চাঞ্চল্যকর দাবি করেছে।

সুগার বা ডায়াবেটিস রোগে যারা ভোগেন তাদের মিষ্টি খাওয়া একদমই চলে না। কারণ এর মধ্যে থাকে সুগার। তবে জানেন কি ডিম খেলেও সুগার (Reason of blood sugar) হতে পারে? অবাক লাগছে? অবাক লাগলেও এটা সত্যি। বিজ্ঞানীরা দাবি করেছেন রোজ ডিম খেলে রক্তে শর্করার পরিমান অত্যাধিক পরিমানে বেড়ে যায়। এমনটাই জানিয়েছেন গবেষকরা। তাহলে কী সুগার রোগীদের একদমই ডিম খাওয়া উচিত নয়? জেনে নিন বিস্তারিত।

একটি ডিমের ওজন হয় সাধারণত ৫০ গ্রাম। এই ৫০ গ্রামের একটি ডিমে প্রোটিন থাকে ৬ গ্রাম। বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রতিদিন একটি করে ডিম খেলে ডায়াবেটিস (Reason of blood sugar) হওয়ার সম্ভাবনা রয়েছে ৬০ শতাংশ। এটি সুগার রোগীদের জন্য খুবই ক্ষতিকর। শরীর চর্চার জন্য অনেকেই দিনে ৪ থেকে ৫টা করে ডিম খান। তবে ডায়াবেটিস রোগীর রোজ ডিম খেলে মারাত্মক ক্ষতি হতে পারে। দাবি করছেন বিজ্ঞানীরা। তবে মাঝে মধ্যে একটি ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এই বিষয়টি নিয়ে বিজ্ঞানীরা একটি গবেষণা করেছে। যেখানে ৮৫৪৫ জন প্রাপ্তবয়স্কের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, নিয়মিত ডিম খাওয়ার ফলে এর মধ্যে বেশিভাগ জনের ডায়াবেটিস (Reason of blood sugar) হয়েছে। এর মধ্যে আবার মহিলাদের সংখ্যা বেশি। এই পরীক্ষায় রোজ ডিম খেয়ে সুগার আক্রান্তের মধ্যে মহিলারা আগে আছেন। তাই বিজ্ঞানীরা এ বিষয়ে সতর্ক থাকতে বলেছেন। তাই ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় নিয়মিত ডিম না থাকায় মঙ্গল।

Related Articles