আন্তর্জাতিকনিউজ

পেঁয়াজ খেয়ে অসুস্থ কয়েকশো মানুষ, করোনার মাঝে নতুন আতঙ্কে আমজনতা

Advertisement
Advertisement

করোনা আতঙ্কে এমনিতেই রাতের ঘুম উড়েছে শহরবাসীর। অদৃশ্য ভাইরাস দমনের উপায় কি সেই চিন্তায় মাথার ঘাম পায়ে ফেলে চলছে পরীক্ষা-নিরীক্ষা। কিন্তু করোনা আতঙ্কের মাঝেই আমেরিকায় এবার পেঁয়াজ আতঙ্ক। সালমোনেলা ব্যাকটিরিয়ার বিষক্রিয়ার শিকার বহু মানুষ।

জানা যাচ্ছে, সালমোনেলা বিষের প্রভাব আমেরিকার ৩১ টি রাজ্যে দেখা গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে সালমোনেলা ব্যাকটিরিয়ার বিষক্রিয়ার শিকার কমপক্ষে ৪০০ মানুষ। সালমোনেলা সংক্রমণে আক্রান্ত ব্যক্তিদের মূলত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা হয়ে থাকে। মূলত ৫ বছরের কম ও ৬৫ বছরের বেশি বয়সী লোকেরাই এই রোগে বেশি অসুস্থ হয়ে যায়।

সিএনএন-এর তরফে এক রিপোর্টে জানানো হয়েছে, এই রোগে অসুস্থতার কারণ কোন সংস্থার পেঁয়াজ। কোন সংস্থার সরবরাহ করা পেঁয়াজ খেয়ে অসুস্থ হয়ে পড়েন সকলে। অসুস্থতার জেরে কমপক্ষে ৬০ জনকে হাসপাতালে ভর্তি করতে হয়। প্রাথমিক ভাবে ঘটনার জন্যথমসন ইন্টারন্যাশনাল নামে একটি সংস্থার পেঁয়াজ সরবরাহকে দায়ী করা হচ্ছে। জানা যাচ্ছে, সালমোনেলা ব্যাকটিরিয়ার লক্ষণগুলি সংক্রামিত হওয়ার পর ৬ ঘন্টা থেকে ৬ দিন পর্যন্তও থাকতে পারে। তবে, হিসেবে বলছে সাধারণত ৪ থেকে ৭ দিন এই রোগ থাকে।

সূত্রের খবর, তদন্তের সময় দেখা গেছে যে লাল পেঁয়াজের কারণে মানুষ সংক্রামিত হয়েছে। আমেরিকায় চলতি বছর ১৯ জুন থেকে ১১ জুলাইয়ের মধ্যে প্রথম সালমনেলা সংক্রমণ দেখা গিয়েছে। তবে, শুধু আমেরিকা না, একই সঙ্গে কানাডা থেকেও এধরনের ঘটনা সামনে এসেছে। করোনা আতঙ্কের মাঝে পেঁয়াজ আতঙ্ক আরো চিন্তায় ফেলে দিয়েছে সাধারণ মানুষকে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles