দেশনিউজ

দেশবাসীকে বাঁচাতে বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রের! বরাদ্দ হলো ১৫,০০০ কোটি টাকার প্যাকেজ

Advertisement
Advertisement

ভারতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১,৪০৯ জন। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে করোনা আক্রান্তের মোট সংখ্যা ২১,৩৯৩ জন। এক ধাক্কায় বেড়েছে মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত ভারতে মোট ৬৮১ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে ৪১ জনের।

এই সময় তাই চিকিৎসার পরিকাঠামো এবং পরীক্ষাগার তৈরি পাশাপাশি অন্যান্য ক্ষেত্রগুলিতে আরো বেশি করে নজর দেওয়া প্রয়োজন। এই কারণে করোনা মোকাবিলায় 15000 কোটি টাকার প্যাকেজ ঘোষণা করলেন কেন্দ্রীয় সরকার। বুধবার এই সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। এই অর্থ করোনা মোকাবিলায় ডেডিকেটেড চিকিৎসা পরিকাঠামো এবং পরীক্ষাগার তৈরির পাশাপাশি অন্যান্য ক্ষেত্রে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হবে। এই তহবিলের 15 হাজার কোটি টাকা মোট তিনটি পর্যায়ে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন, এর মধ্যে 7774 কোটি টাকা করোনা উদ্ভূত জরুরী পরিস্থিতি মোকাবিলায় খরচ করার সংস্থান রাখা হয়েছে। আর বাকি অর্থ এক থেকে চার বছরের মধ্যে মেয়াদী ভিত্তিতে পরিস্থিতি বিবেচনা করে খরচ করা হবে।

কেন্দ্রীয় সরকার জানিয়েছেন করেনা ভাইরাসের সংক্রমনের হার রোধ করা এবং তা নিয়ন্ত্রণ করাই হবে এর মূল লক্ষ্য। রোগ নির্ণয় এবং চিকিৎসা ব্যবস্থা, কেন্দ্রীয়ভাবে চিকিৎসা সরঞ্জাম ও ঔষধ ক্রয় করা, জাতীয় স্তরে এবং রাজ্য ভিত্তিক চিকিৎসা ব্যবস্থার উন্নতি, পরীক্ষাগার তৈরি করা এবং নজরদারি বৃদ্ধির পাশাপাশি মহামারী গবেষনার উপরে আরও জোর দেওয়া হবে। প্রসঙ্গত গোটা প্রকল্প রূপায়ণের ভার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের উপরেই দেওয়া হয়েছে। এছাড়া এই প্যাকেজের আওতায় রাজ্যে রাজ্যে বর্তমান চিকিৎসা পরিকাঠামো উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়েছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles