নিউজ

প্রতিমাসে ফ্রিতে ৩০০ ইউনিট বিদ্যুৎ দেবে কেন্দ্র সরকার! কিভাবে পাবেন এই সুবিধা?

Advertisement
Advertisement

PM Surya Ghar: গরমের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। দিনরাত মাথার উপর ঘুরছে সিলিং ফ্যান। কারোর বাড়িতে আবার ২৪ ঘন্টাই চলছে এসি। এতে গরমের হাত থেকে মুক্তি মিললেও পকেট হয়ে যাচ্ছে ফাঁকা। দীর্ঘক্ষণ এসি কিংবা ফ্যান চলার ফলে মাসের শেষে দিতে হচ্ছে মোটা অঙ্কের বিদ্যুতের বিল। আপনিও কী এই একই সমস্যায় জর্জরিত? উত্তরটা যদি হয়ে থাকে হ্যাঁ তাহলে আজকের প্রতিবেদনটা আপনার জন্যই। এবার থেকে আপনাকে আর দিতে হবে না বিদ্যুতের বেল। দুর্দান্ত প্রকল্প নিয়ে হাজির হয়েছে মোদি সরকার। দেশের মানুষের কথা চিন্তা করে একেবারে বিনামূল্যেই বিদ্যুৎ পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদি।

সাধারণ মানুষের কথা চিন্তা করে একগুচ্ছ প্রকল্প নিয়ে হাজির হয়েছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তেমনই একটি প্রকল্প হল ‘প্রধানমন্ত্রীর সূর্য ঘর মুফত বিজলি যোজনা’। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এই প্রকল্প চালু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়ে রাখি, এই প্রকল্পের আসল এবং অন্যতম উদ্দেশ্য হল সৌরশক্তি ব্যবহার করে বাড়িতে বাড়িতে বিদ্যুৎ পৌঁছে দেওয়া। অর্থাৎ, সৌরশক্তি ব্যবহার করে বিদ্যুতের বিল যাতে কম আসে সে কারণেই এমন প্রকল্পের সূচনা করেছে কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের হাত ধরে দেশের প্রায় ১ কোটি মানুষ হবেন উপকৃত। প্রত্যেক মাসে ৩০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পাওয়া যাবে একেবারে বিনামূল্যে। এর ফলে প্রায় ১৮ হাজার টাকা করে বাঁচবে উপভোক্তাদের।

এই প্রকল্পের সুবিধা যদি পেতে হয় তাহলে সোলার প্ল্যান্ট বসাতে হবে বাড়ির ছাদে। এইজন্য কেন্দ্র সরকারের তরফ থেকে দেওয়া হবে ভর্তুকি। প্রত্যেক পরিবার ২ কিলোওয়াট পর্যন্ত সোলার প্ল্যান্টের খরচের ৬০ শতাংশ ভর্তুকি পেয়ে যাবেন। কেউ যদি ৩ কিলোওয়াট প্ল্যান্ট স্থাপন করতে চান সেক্ষেত্রে ১ কিলোওয়াট প্ল্যান্টে ৪০ শতাংশ ভর্তুকি পাওয়া যাবে। একটি ৩ কিলোওয়াট প্ল্যান্ট স্থাপন করার জন্য খরচ হবে দেড় লক্ষ টাকা। যার মধ্যে ৭৮ হাজার টাকা দেবে সরকার। এই টাকা সরাসরি চলে আসবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ।

কারা পাবেন এই সুবিধা-

এই প্রকল্পের সুবিধা যারা নিতে চাইছেন তাদের অবশ্যই হতে হবে ভারতীয় নাগরিক।

সৌর প্যানেল স্থাপন করার জন্য উপযোগী ছাদ সহ ওই পরিবারকে একটি বাড়ির মালিক হতে হবে।

থাকতে হবে বৈধ বিদ্যুৎ সংযোগ।

পরিবারের কেবলমাত্র একজনই পাবেন এই সুবিধা।

কোথায় করতে হবে আবেদন-

এই প্রকল্পের সুবিধা পেতে চাইলে আবেদন করতে হবে নির্দিষ্ট ওয়েবসাইটে। সরাসরি ক্লিক করতে পারেন এই লিঙ্কে https:://pmsuryaghar.gov.in।

রাজ্য, বিদ্যুৎ সংস্থার নাম, গ্রাহকের মোবাইল নম্বর ইত্যাদি দিয়ে ছাদে সোলার প্যানেল বসানোর জন্য করতে হবে আবেদন।

সেই সঙ্গে দিতে হবে পরিচয় পত্র এবং ঠিকানার প্রমাণপত্র।

এছাড়াও প্রয়োজন পড়বে বিদ্যুতের বিল এবং মালিকানা শংসাপত্র।

Related Articles