×

নির্মাণের আগেই তাক লাগিয়ে দিল অযোধ্যায় প্রস্তাবিত মসজিদের নকশা, প্রকাশিত হল ব্লু-প্রিন্ট

গত বছর অযোধ্যা মামলার রায় বেরিয়েছে, করোনা অতিমারীর মধ্যেই ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়েছে রাম জন্মভূমির। কাজও শুরু হয়ে গেছে দ্রুতগতিতে। এর মধ্যেই আরেক যুগান্তকারী সিদ্ধান্তে এলো অযোধ্যার প্রশাসন। প্রস্তাবিত মসজিদের ব্লু প্রিন্ট দেওয়া হল আজ, মাল্টি স্পেশ্যালিটি হাসপাতালের নকশাও তৈরি করা হলো তার পাশাপাশি।

গত বছর সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলার রায় দিয়েছিলো। তাতে রাম মন্দিরের পাশাপাশি অন্যত্র পাঁচ একর জমির ব্যবস্থা করে দেওয়া হয়েছিলো মসজিদ নির্মাণের জন্য। তবে নরেন্দ্র মোদীর হাতে রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপিত হলেও মসজিদ নির্মাণের জন্য কোনো সাড়াশব্দ দেখা যায়নি।

তবে শনিবার সুন্নি ওয়াকফ বোর্ড দ্বারা গঠিত ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন এ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়। মসজিদের ব্লু প্রিন্ট প্রকাশ করার হাসপাতালের নীল নকশাও প্রকাশিত হয়। তাতে গম্বুজ থাকলেও পুরোপুরি পাশ্চাত্য আদলে মসজিদটি নির্মিত হচ্ছে।

প্রস্তাবিত মসজিদটির নকশা চমকে দেওয়ারই মতো। মসজিদের সামনে রয়েছে পার্কিং লট, ভিতরে রয়েছে মাল্টি স্পেশ্যালিটি হাসপাতালের বেড,কমিউনিটি কিচেন, সৌরশক্তিচালিত হাসপাতালে তাপমাত্রা বাড়ানো কমানোর ব্যবস্থা ও রয়েছে। ২৬ শে জানুয়ারি মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হবে।