অর্থনীতিনিউজ

Bank News: বাড়ছে ছুটির দিন, সপ্তাহে আরও বেশি দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক! আসছে নতুন নিয়ম

Advertisement
Advertisement

Bank Holiday Rules are Changing- Bank Holiday: দীর্ঘদিন ধরেই চলছিল জল্পনা। এবার সেই জল্পনায় পড়তে চলেছে সিলমোহর। মাসে ৬ দিন নয় এবার থেকে ৮ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা। খবর প্রকাশ্যে আসতেই আনন্দে মেতে উঠেছেন ব্যাঙ্ক কর্মীরা। কবে থেকে লাগু হচ্ছে এই নিয়ম? কোন কোন ব্যাঙ্কে থাকবে মাসে ৮ দিন ছুটি? বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

ব্যাঙ্কের নিয়মে বড়সড় বদল। বদলে গেল ছুটির তালিকা। দীর্ঘদিন ধরেই সপ্তাহে ৫ দিন কাজের দাবিতে সরব হয়েছিলেন সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক কর্মীরা। এবার তাদের দাবি হতে চলেছে পূরণ। ইতিমধ্যেই এই ইস্যুতে একটি চুক্তি সেরে ফেলেছে ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি। যা হয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের সঙ্গে।

সূত্রের খবর, সরকারের পক্ষ থেকে এই চুক্তিটি যদি মান্যতা দেওয়া হয় তাহলেই সপ্তাহে ২ দিন অর্থাৎ প্রত্যেক মাসে ৮ দিন করে ছুটি পাবেন ব্যাঙ্ক কর্মীরা। সবকিছু যদি ঠিকঠাক থাকে তাহলে চলতি বছরের শেষের দিকেই এই বিষয়ে সীলমোহর পড়তে পারে। এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

বর্তমানে প্রত্যেক মাসের ৪ টি রবিবার বন্ধ থাকে ব্যাঙ্কের দরজা। এছাড়াও মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ছুটি পাচ্ছেন ব্যাঙ্ক কর্মীরা। তবে এবার আরও ২ দিন বাড়বে ছুটি। অর্থাৎ প্রত্যেক মাসের প্রতিটি শনিবার এবং রবিবার বন্ধ থাকবে ব্যাঙ্কের দরজা। বেসরকারি সব ব্যাঙ্কের ক্ষেত্রেই প্রযোজ্য হবে এই নিয়ম।

বিভিন্ন সূত্র থেকে জানা যাচ্ছে, সপ্তাহে যদি ২ দিন করে ছুটি বাধ্যতামূলক করা হয় তাহলে সপ্তাহের বাকি ৫ দিন ওয়ার্কিং আওয়ার বাড়াবে সরকার। সেক্ষেত্রে হয়তো প্রত্যেকদিন ৪০ মিনিট করে বাড়তি কাজ করতে হবে ব্যাঙ্ক কর্মীদের। অর্থাৎ এবার থেকে ব্যাঙ্কের দরজা খুলে যাবে সকাল ৯.৪৫ মিনিটে। বিকেল ৫ টা পর্যন্ত ব্যাঙ্কের যাবতীয় কাজ করতে পারবেন গ্রাহকরা।

উল্লেখ্য, ২০২৩ সালের ডিসেম্বর মাসে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের সঙ্গে একটি মৌ চুক্তি স্বাক্ষরিত হয়েছে ব্যাঙ্ক কর্মীদের সমস্ত সংগঠনের। সেখানেই সপ্তাহে ২ দিন বাধ্যতামূলকভাবে ছুটি ঘোষণার কথা বলেছেন তাঁরা। এরপর চলতি বছরের ৮ মার্চ একটি সংযুক্ত নথিতে সই করে IBA এবং ব্যাঙ্ক কর্মীদের সংগঠন। সেখানে দাবি করা হয় সপ্তাহে ৫ দিন খোলা থাকবে ব্যাঙ্ক।

যদিও এখনো পর্যন্ত এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র সরকার। ওয়াকিবহাল মহলের মতে, যেহেতু দেশের প্রত্যেকটি সরকারি এবং বেসরকারি ব্যাঙ্ক গুলিকে নিয়ন্ত্রণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাই তাদের সঙ্গে আলোচনা করার পরেই এই প্রস্তাবে সরকারী তরফে মিলবে সম্মতি।

Related Articles