নিউজ

LPG Cylinder Price: দাম কমল রান্নার গ্যাস সিলিন্ডারের, নতুন দাম কত দেখে নিন

Advertisement
Advertisement

LPG Price: মাসের প্রথম দিনই মিলল দুর্দান্ত খবর। এক ধাক্কায় অনেকটাই দাম কমলো রান্নার গ্যাসের। লোকসভা নির্বাচনের মাঝেই দেশ বাসীর জন্য স্বস্তির খবর শোনালো কেন্দ্র সরকার। সিলিন্ডার প্রতি দাম কমেছে ৪৯.৫০ টাকা। এই খবর প্রকাশ্যে আসতেই আনন্দে আত্মহারা আমজনতা। যদিও এই স্বস্তির খবর কিন্তু রান্নাঘরের জন্য নয় বরং রেস্তোরাঁ কিংবা হোটেল মালিকদের জন্য। আসলে দাম কমেছে ১৯ কেজি সিলিন্ডারের।

ইন্ডিয়ান অয়েলের তরফে জানানো হয়েছে, আজ অর্থাৎ পয়লা মে থেকে কলকাতায় প্রতিটি ১৯ কেজি ওজনের বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ২০ টাকা। এমনকি অন্য আর এক ধরনের সিলিন্ডারের দাম আজ এক ধাক্কায় কমে গিয়েছে ৫০ টাকা। ফলে কলকাতার বাজারে এবার থেকে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস কেনার জন্য রেস্তোরাঁ কিংবা হোটেল মালিকদের খরচ করতে হবে ১,৮৫৯ টাকা। গত মাসে অর্থাৎ এপ্রিল মাসে এই দাম ছিল ১,৮৭৯ টাকা। অন্যদিকে ৪৭.২ কেজি ওজনের বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম এক ধাক্কায় কমে গিয়েছে ৪৯.৫ টাকা। ফলে বড় বড় হোটেলের মালিকরা এবার থেকে এই সিলিন্ডার কিনতে পারবেন ৪,৬৪৪ টাকায়।

তবে কেবলমাত্র কিন্তু কলকাতা নয়। সমগ্র দেশেই দাম কমেছে বাণিজ্যিক গ্যাসের। রাজধানী দিল্লিতে বাণিজ্যিক সিলিন্ডার কেনার জন্য এবার থেকে আমজনতাকে খরচ করতে হবে ১৭৪৫,৫০ টাকা। গত মাসেও কিন্তু দাম কমেছিল বাণিজ্যিক গ্যাসের। এপ্রিল মাসে এক ধাক্কায় ৩০.৫০ টাকা গ্যাসের দাম কমিয়েছিল ওয়েল মার্কেটিং সংস্থাগুলি। অন্যদিকে ফেব্রুয়ারি মাস এবং মার্চ মাসে দাম বেড়েছিল রান্নার গ্যাসের। তবে এপ্রিল মাস থেকে মিলছে সুখবর।

যদিও বাণিজ্যিক গ্যাসের দাম কমেছে ঠিকই কিন্তু এর প্রভাব পড়েনি রান্না ঘরে। ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস সিলিন্ডারের দাম রয়েছে অপরিবর্তিত। আজ কলকাতায় ঘরোয়া গ্যাস সিলিন্ডার কেনার জন্য আমজনতাকে খরচ করতে হবে ৮২৯ টাকা। অপরদিকে ৫ কেজি ওজনের ছোট ঘরোয়া সিলিন্ডারের দাম আজ কলকাতায় ৩০৮.৫ টাকা। এই গ্যাস সিলিন্ডারের দামও রয়েছে অপরিবর্তিত। মার্চ মাসে কলকাতায় ভর্তুকিহীন ঘরোয়া ১৪.২ কেজি ওজনের গ্যাস সিলিন্ডারের দাম কমেছিল এক ধাক্কায় ১৭১ টাকা। তারপর থেকেই অপরিবর্তিত রয়েছে দাম।

অন্যদিকে আজ রাজধানী দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৮০৩ টাকা। একইভাবে মুম্বাইয়ের বাসিন্দাদের এই গ্যাস কেনার জন্য খরচ করতে হবে ৮০২.৫ টাকা। আবার চেন্নাইতে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ৮১৮.৫ টাকা।

Related Articles