দেশনিউজ

বাজারে আসছে নতুন ১০০ টাকার কয়েন, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী প্রকাশ করলেন তাঁর নামাঙ্কিত ১০০ টাকার বিশেষ স্মারক মুদ্রা।

Advertisement
Advertisement

করোনা আবহের মধ্যেও বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ করে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এবার ১০০ টাকার কয়েন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ১০০ টাকার কয়েন জারি করলেন তিনি। বিজয়া রাজে সিন্ধিয়ার সম্মানে এই কয়েন জারি করেছেন প্রধানমন্ত্রী। বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী প্রকাশ করলেন তাঁর নামাঙ্কিত ১০০ টাকার বিশেষ স্মারক মুদ্রা। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এই কয়েন তৈরী করা হয়েছে।

বিজয়া রাজে সিন্ধিয়া গোয়ালিয়ারের রাজমাতা হিসেবে পরিচিত। তিনি গোয়ালিয়ারে জনসংঘের ও ভারতীয় জনতা পার্টির প্রথম সারির নেতা ছিলেন। রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে ও মধ্যপ্রদেশের ক্যাবিনেট মন্ত্রী যশোধরা রাজে সিন্ধিয়া তাঁর মেয়ে হন৷ রাজ্যসভার সদস্য জ্যোতিপ্রিয় সিন্ধিয়া তাঁর নাতি হন।

এদিন উদ্বোধনের সময় রাজমাতার স্মৃতিচারণে প্রায় মিনিট কুড়ি বক্তৃতা দেন মোদি। তিনি বলেন, রাজপরিবারের সদস্য হওয়া সত্ত্বেও কীভাবে সাধারণ মানুষের সেবায় জীবন উৎসর্গ করেছিলেন বিজয়া রাজে। এই ভার্চুয়ালি অনুষ্ঠানে সিন্ধিয়ার পরিবারের পাশাপাশি দেশের অন্যান্য জায়গা থেকেও মানুষ যোগ দিয়েছিলেন৷ এই কাজের জন্য প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে ট্যুইট করেছেন বসুন্ধরা রাজে ৷

এই কয়েনের দুই দিক বিশেষ ভাবে ডিজাইন করা হয়েছে ৷ একদিকে রাজমাতা বিজয় রাজে সিন্ধিয়ার ছবি রয়েছে ৷ তার উপরে লেখা রয়েছে ‘শ্রীমতি বিজয়া রাজে সিন্ধিয়ার জন্ম শতাবর্ষ’ ৷ নীচের দিকে ইংরেজিতে লেখা রয়েছে ৷ কয়েনের এই দিকে জন্মের সাল ১৯১৯ লেখা রয়েছে ৷ আর অন্যদিকে ইংরেজিতে ভারত লেখা রয়েছে ৷ এছাড়া কয়েনের মধ্যে রয়েছে অশোক স্তম্ভের চিহ্ন ৷ এর নীচে ১০০ টাকা লেখা রয়েছে ৷

Related Articles