অর্থনীতিনিউজ

পোস্ট অফিসের সঙ্গে শুরু করুন এই ব্যবসা, ঘরে বসে আয় হবে লাখ লাখ টাকা

Advertisement
Advertisement

Post Office Franchise: চাকরির তুলনায় ব্যবসাকেই প্রাধান্য দিচ্ছেন তরুণ প্রজন্ম। তবে ব্যবসা করার কথা মাথায় আসলেই প্রথমেই যেটা মনে পড়ে সেটা হল অতিরিক্ত পুঁজি। তবে এমনও বহু ব্যবসা রয়েছে যেখানে একেবারে কম টাকা বিনিয়োগ করে বিরাট লাভের মুখ দেখা যাবে। এমনই একটি ব্যবসা হল পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি (Post Office Franchise)। কীভাবে এই ব্যবসা শুরু করা যাবে? কারা করতে পারবেন আবেদন? প্রয়োজন পড়বে কোন কোন নথি? বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

বর্তমানে সমগ্র দেশজুড়ে রয়েছে মোট 1.55 লাখ পোস্ট অফিস। তবে এত পোস্ট অফিস থাকা সত্ত্বেও এমন বেশ কিছু জায়গা রয়েছে যেখানে একটিও শাখা নেই। অথচ সেখানে পোস্ট অফিসের প্রয়োজন রয়েছে। আর এই প্রয়োজনের কথা মাথায় রেখেই পোস্ট অফিস ফ্রাঞ্জাইজির সুবিধা যোগ করে দেয়। এর ফলে অর্থ উপার্জন করার একটা রাস্তা খুলে যাচ্ছে তরুণ প্রজন্মের কাছে। মাত্র 5000 টাকা সিকিউরিটি মানি হিসেবে ডিপোজিট করে খুব সহজেই খোলা যাবে পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি (Post Office Franchise)। অনুমতি পেয়ে যাওয়ার পর বুকিং স্ট্যাম্প, স্টেশনারি, স্পিড পোস্ট আর্টিকেল, মানি অর্ডার করার মতো একগুচ্ছ সুবিধা সাধারণ মানুষকে দিতে পারবেন আপনিও। এমনকি প্রতিটি লেনদেনের ওপর পাবেন কমিশন।

পোস্ট অফিসে দু ধরনের ফ্র্যাঞ্চাইজি নেওয়া যেতে পারে। প্রথমত, বুকিং স্ট্যাম্প, স্টেশনারি ইত্যাদি দেওয়া হবে। দ্বিতীয়ত, এজেন্টরা সকলে এবং গ্রামীণ অঞ্চলের ডাকটিকিট এবং স্টেশনারি সরবরাহ করবে। বিনিয়োগকারী নিজেদের সুবিধা মতো যে কোনো একটি ফ্র্যাঞ্চাইজি বেছে নিতেই পারেন।

কারা করতে পারবেন আবেদন-

পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি নিতে হলে প্রথমেই একটি ফর্ম পূরণ করতে হবে।

পোস্ট অফিসের নির্দিষ্ট বিভাগের সঙ্গে করতে হবে MoU স্বাক্ষর।

ন্যূনতম অষ্টম শ্রেণী করতে হবে পাশ।

আবেদনকারীর বয়স হতে হবে 18 বছরের ঊর্ধ্বে।

কীভাবে হবে নির্বাচন-

পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করা ফলে প্রথমে সেই আবেদন বাছাই করা হয়।

আবেদন খতিয়ে দেখেন পোস্ট অফিসের সংশ্লিষ্ট বিভাগের কর্তা।

14 দিনের মধ্যেই আবেদন বাছাই করা হয়।

মনে রাখবেন, পোস্ট অফিসের কর্মচারীদের পরিবারের সদস্যরা এই ফ্রাঞ্চাইজি নিতে পারবেন না। পরিবারের সদস্য বলতে এখানে স্ত্রী, পুত্র, কন্যাদের বোঝানো হয়েছে অর্থাৎ যারা সরাসরি খাওয়া পড়ার ব্যাপারে পোস্ট অফিসের কর্মচারীর ওপর নির্ভরশীল এমন কেউ নিতে পারবেন না পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি।

Related Articles