দেশনিউজ

সরকারি ঘোষণা, একদম ফ্রিতে মিলবে 200 ইউনিট বিদ্যুৎ, রান্নার গ্যাস মাত্র 500 টাকা, দেখে নিন কারা পাবেন এই সুবিধা

Advertisement
Advertisement

LPG Price: তীব্র গরমের দাবদাহে নাজেহাল অবস্থা দেশবাসীর। ক্রমশই বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। তবে এই পরিস্থিতিতে কিন্তু এবার কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছেন আমজনতা। কারণ অবশ্য একটাই, আর সেটা হল রান্নার গ্যাসের দামে পতন। এবার থেকে মাত্র ৫০০ টাকার বিনিময়ে মিলবে রান্নার গ্যাস। কারা পাবেন এই সুবিধা? কীভাবে করতে হবে আবেদন? সব তথ্য রইল এই প্রতিবেদনে।

LPG Cylinder-

নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম ক্রমশ বেড়েই চলেছে। একদিকে রান্নার গ্যাস আর অন্যদিকে পেট্রোল ডিজেল কিনতে গিয়ে মাথার ঘাম পায়ে পড়ছে মধ্যবিত্তের। তারপর আবার বাজারে গিয়ে জিনিসপত্র কিনতে গেলেই পকেটে লাগছে ছেঁকা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে পরিবারের নিত্য নৈমিত্তিক দায়িত্ব পালন করতে গিয়ে নাজেহাল অবস্থা আমজনতার। তবে এবার কিন্তু মিললো সুখবর। প্রতিশ্রুতি রাখলো সরকার।

ভোটে জিতলেই রান্না গ্যাসের দাম কমে যাবে অনেকটাই। এমনই প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল বর্তমান সরকারের তরফে। আর এবার সেই প্রতিশ্রুতি রাখলো সরকার। এবার থেকে রান্নার গ্যাস কিনতে হলে আমজনতাকে পকেট থেকে খসাতে হবে মাত্র ৫০০ টাকা। তবে কেবলমাত্র কিন্তু রান্নার গ্যাস হয় পাশাপাশি বিদ্যুৎ পরিষেবাতেও আনা হয়েছে ব্যাপক বদল। সূত্রের খবর, এবার থেকে যদি ২০০ ইউনিট বিদ্যুৎ পুড়ে আমজনতার তাহলে সেই টাকা দিতে হবে না কাউকেই। অর্থাৎ ২০০ ইউনিট বিদ্যুৎ একেবারে বিনামূল্যেই পেয়ে যাবেন রাজ্যবাসী। সাধারণকে এই সুবিধা দেওয়ার জন্য ‘গৃহজ্যোতি যোজনা’ চালু করেছে সরকার। চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি থেকে পথচলা শুরু হয়েছে এই প্রকল্পের।

না, এই সুবিধা পাবেন না পশ্চিমবঙ্গের বাসিন্দারা। বরং ৫০০ টাকায় যদি রান্নার গ্যাস কিনতে হয় তাহলে হতে হবে তেলেঙ্গানার বাসিন্দা। আসলে বিধানসভা নির্বাচনের আগে তেলেঙ্গানা সরকার অর্থাৎ কংগ্রেসের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল ভোটে জিতলেই রান্নার গ্যাসের দাম কমে যাবে অনেকটাই। এবার নিজেদের প্রতিশ্রুতি মতোই কাজ করল সরকার। ‘মহালক্ষ্মী যোজনার’ অন্তর্গত তেলেঙ্গানা সরকারের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ‘রান্নার গ্যাস কিনতে গিয়ে এবার ৫০০ টাকা খরচ করতে হবে সাধারনকে। এই টাকার বিনিময় প্রতিবছর মিলবে ৬ টি রান্নার গ্যাস’। সমগ্র ঘটনা প্রসঙ্গে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেবন্ত রেড্ডি জানান, ‘কংগ্রেস যে প্রতিশ্রুতি দিয়েছিল সেই প্রতিশ্রুতি এবার পালিত হলো। সাধারণ মানুষের কথা চিন্তা করে এক ধাক্কায় অনেকটাই কমানো হলো রান্নার গ্যাসের দাম’।

Related Articles