×

Durga Puja Weather: বৃষ্টি শুরু সপ্তমী থেকে, ভিজবে দশমীর বেলাও! মন খারাপের খবর শোনাল হাওয়া অফিস

আবহাওয়া দপ্তরের মতে, ষষ্ঠীর দিন অর্থাৎ 1লা অক্টোবর ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে

ইতিমধ্যে দেবীপক্ষের সূচনা ঘটে গেছে। হাতেগোনা আর মাত্র কয়টি দিন আর তারপরেই গোটা একটি বছরের অপেক্ষার অবসান। সকল বাঙ্গালীর মনে আনন্দের বাতাস বইয়ে দিয়ে আসতে চলেছেন মা দুর্গা। যে চারটে দিনের জন্য সারা বছর অপেক্ষা করে থাকে বাঙালি। যার জন্য চলতে থাকে কেনাকাটা, প্ল্যানিং থেকে আরও কত কি। তবে সেই আনন্দের চারটে দিনেও এবার বাঁধা হয়ে আসতে চলেছে চলেছে আবহাওয়া। আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হলো পুজোর চারটি দিনের বৃষ্টির পূর্বাভাস।

গত সোমবার আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে যে সপ্তমী থেকেই শুরু হতে পারে বৃষ্টিপাত চলবে দশমী পর্যন্ত। নবমী ও দশমী ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এমনটাই জানানো হয়েছে আবহাওয়া দপ্তর এর পক্ষ থেকে। কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। চলতি সপ্তাহেও হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত।

আবহাওয়া দপ্তরের মতে, ষষ্ঠীর দিন অর্থাৎ 1লা অক্টোবর ঘূর্ণাবর্ত তৈরি হবে বঙ্গোপসাগরে। তার জেরে সপ্তমী থেকে বৃষ্টিপাত শুরু হবে কলকাতা ও তার উপকূলবর্তী এলাকায়। বৃষ্টিপাত চলতে থাকবে দশমী পর্যন্ত এবং নবমী দশমী নাগাদ বাড়তে পারে বৃষ্টিপাতের পরিমাণও। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এর মতে, পূজার আগে বা পূজার মধ্যে যাদের পাহাড়ে বেড়াতে যাওয়ার প্ল্যান রয়েছে তাদের প্ল্যানিংয়ে ব্যাঘাত ঘটাতে পারে বৃষ্টিপাত।

এই চলতি সপ্তাহেও দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। অন্যদিকে আজ উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় রয়েছে ভারী বৃষ্টির সম্ভাবনা। দু’বছর ধরে করোনা পরিস্থিতির কারণে দুর্গাপুজোয় সেইভাবে আনন্দ করতে পারেনি বাঙালি, তাই পরিস্থিতি কাটার পর সকলেই এই বছর জমিয়ে মনভরে আনন্দ করতে চেয়েছিলেন। কিন্তু এই বছরও কি তবে সেই আনন্দে বাঁধা হয়ে দাড়াবে বৃষ্টিপাত!