নিউজ

বড় ঘোষণা! গ্রাহকদের টাকা বাঁচাতে নতুন সুবিধা চালু করলো SBI, সকলের জানা দরকার

পায়েল গাঙ্গুলি: বর্তমানে যে হারে দেশজুড়ে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে তাতে দেশবাসীর ভয় পাওয়া খুব স্বাভাবিক। আর সেই সংক্রমনের ভয় বর্তমানে সকলে ঝুঁকেছে ডিজিটাল ব্যাঙ্কিং-এ। কিন্তু এই ডিজিটাল ব্যাঙ্কিং যতটা সুবিধাজনক ততটাই থেকে যায় ভয়ের কারণ। তবে, গ্রাহকদের কথা ভেবে যাতে কোনোভাবেই সাইবার অপরাধের শিকার না হতে হয় সেজন্য বড় পদক্ষেপ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআইয়ের। এখন গ্রাহকরা নিজেরাই নিজেদের নেট ব্যাঙ্কিং লক করে রাখতে পারবেন।

যত দিন যাচ্ছে ক্রমেই বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। তবে, এসবিআই চায়না যাতে গ্রাহকদের সাইবার অপরাধের শিকার হতে হয়। আর তাই গ্রাহকদের সুবিধার্থে বড় সিদ্ধান্ত। এখন থেকে গ্রাহকরা নিজেরাই লক করবেন নিজেদের নেট ব্যাঙ্কিং। কিন্তু কিভাবে সম্ভব এই সুবিধা পাওয়া! একনজরে দেখে নেওয়া যাক নয়া ব্যবস্থার ব্যবহার।

এই সুবিধা পেতে চাইলে গ্রাহকদের প্রথমে এসবিআইয়ের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে হোমপেজ থেকে লক অ্যান্ড আনলক ইউজার অপশনে ক্লিক করতে হবে। এরপর সেখানে ইউজার নেম, অ্যাকাউন্ট নম্বর এবং ক্যাপচা কোড বসাতে হবে। ওয়েবসাইট বেশ কিছু প্রশ্নের উত্তর চাইবে সে উত্তর দিতে হবে। এরপর থেকে ওকে করলে একটি ওটিপি রেজিস্টার্ড মোবাইল নম্বর এবং ইমেলে আসবে। সেই ওটিপি দিলেই ইন্টারনেট ব্যাঙ্কিং লক হয়ে যাবে। তবে ,সেটা যদি গ্রাহকরা চায় তবেই লক করতে পারে। আর যদি না করতে চায় তাহলে আনলক করতে পারবে। উল্লেখযোগ্য বিষয় এক্ষেত্রে লাগবেনা কোন চার্জ।

বলে রাখা ভালো এই সুবিধা শুধুমাত্র রিটেল ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে। কর্পোরেট ব্যবহারকারীরা নন। তবে এই নয়া সুবিধা আসাতে গ্রাহকদের কিছুটা হলেও সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। এই প্রসঙ্গে একাধিক সাইবার বিশেষজ্ঞদের মত, যত দিন যাচ্ছে ততই বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। আর সাইবার প্রতারনার হাত থেকে রেহাই পাওয়ার জন্য এবারে এসবিআই নিয়ে এসেছে এই সুবিধা। যার সাহায্যে গ্রাহকেরা নিজেদের নেট ব্যাঙ্কিং লক রাখতে পারবেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close