নিউজ

রান্নার গ্যাস নিয়ে কড়া পদক্ষেপ! বাড়ি বাড়ি ঘুরে পরীক্ষা করা হবে কানেকশন, খুঁত পেলেই ইমিডিয়েট অ্যাকশন

Advertisement
Advertisement

Gas Cylinder: জ্বালানির জ্বালায় নাভিশ্বাস উঠছে আমজনতার। একদিকে যেমন পারদ চড়ছে তাপমাত্রার ঠিক তেমনই রান্নার গ্যাসের দাম ক্রমশই বেড়ে চলেছে। আর এই পরিস্থিতিতে একগুচ্ছ নিয়মে এলো বড়সড় পরিবর্তন। এবার থেকে রান্নার গ্যাস সিলিন্ডার নিতে গেলে মানতে হবে সেই নিয়ম। সম্প্রতি একটি বিবৃতি প্রকাশ্যে এনে এমনটাই জানিয়েছে রান্নার গ্যাস সরবরাহকারী সংগঠন অল ইন্ডিয়া LPG ডিস্ট্রিবিউশন ফেডারেশন।

বাড়ি বাড়ি ঘুরে এবার পরীক্ষা করা হবে রান্নার গ্যাস। খুঁটিয়ে দেখো হবে সিলিন্ডারের নিরাপত্তা। লোকসভা নির্বাচনের মধ্যেই বড় ঘোষণা করে দিল LPG সরবরাহকারী সমস্ত রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থা। বাড়ি বাড়ি ঘুরে গ্যাস সিলিন্ডার পরীক্ষা করার এই কাজ শুরু হচ্ছে রাজধানী দিল্লি থেকে। এই প্রসঙ্গে অল ইন্ডিয়া LPG ডিস্ট্রিবিউশন ফেডারেশনের সভাপতি চন্দ্র প্রকাশ জানিয়েছেন, ‘আগামী তিন থেকে চার মাসের মধ্যে প্রায় 30 কোটি LPG গ্রাহকদের বাড়িতে পৌঁছে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে গ্যাস সিলিন্ডার’। দুর্ঘটনা এড়াতেই এমন সিদ্ধান্ত।

সূত্রের খবর, কোনরকম আর্থিক লাভ ছাড়াই সমগ্র দেশ জুড়ে চালানো হচ্ছে এই প্রচার অভিযান। গ্রাহকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নিয়েছে অল ইন্ডিয়া LPG ডিস্ট্রিবিউশন ফেডারেশন। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, যদি কোনো রকমের দুর্ঘটনা ঘটে তাহলে তৃতীয় পক্ষের বিমার দাবি করার ক্ষেত্রেও বাধ্যতামূলকভাবে মানতে হবে এই নিয়ম।

কীভাবে চলবে এই প্রক্রিয়া-

রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, বাড়িতে যে সময় রান্নার গ্যাসের সিলিন্ডার সরবরাহ করা হবে সে সময় খতিয়ে দেখা হবে 8 টি নিরাপত্তা। খতিয়ে দেখা হবে রান্নাঘরের নিরাপত্তা। গ্যাস ওভেনের পাইপে কোনো রকমের লিকেজ রয়েছে কিনা সেটাও খতিয়ে দেখা হবে। এই কাজটা করবেন ডেলিভারিম্যান। যদি কোনোরকম ভাবে গ্যাস ওভেনের পাইপলাইনে লিকেজ ধরা পড়ে তাহলে তৎক্ষণাৎ তা বদলে দেবেন ডেলিভারিম্যান। এমনকি গ্যাস সিলিন্ডার ব্যবহার নিয়ে গ্রাহকদের বিশেষভাবে করা হবে সতর্ক।

উল্লেখ্য, মাঝেমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে উঠে আসে LPG সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা। এই দুর্ঘটনায় ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন বহু মানুষ। তবে আগামীতে যাতে এমন ধরনের ঘটনা আটকানো যায় সে কারণেই কোমর বেঁধে ময়দানে নামছে সমস্ত রাষ্ট্রায়ত্ত্ব তেল সংস্থা। বিশেষজ্ঞরা বলছেন, গৃহস্থ বাড়িতে রান্নার গ্যাসের থেকে যে দুর্ঘটনা ঘটে তার নেপথ্যে মূলত দুটি কারণ রয়েছে প্রথমত গ্যাসের পাইপে লিকেজ এবং দ্বিতীয়ত রেগুলেটরের সমস্যা। তবে আগামী দিনে যাতে সমস্যা না তৈরি হয় সে কারণেই একগুচ্ছ উদ্যোগ নেওয়া হচ্ছে অল ইন্ডিয়া LPG রাষ্ট্রায়ত্ত্ব ফেডারেশনের তরফে।

Related Articles