দেশনিউজ

সরকারি ঘোষণা, একদম ফ্রিতে নতুন স্কুটার পাবে এইসব ছাত্রীরা

মেয়েদেরকে পড়াশুনায় আরও বেশি করে উৎসাহিত করার জন্য বিরাট পরিকল্পনা নিয়েছে আসাম সরকার। সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মেয়েরা ভালো রেজাল্ট করলেই তাদের স্কুটার উপহার স্বরূপ দেওয়া হবে। রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, রাজ্য সরকার মনে করে তাদের এই নতুন ভাবনা আরও বেশি সংখ্যক মেয়েদের উচ্চশিক্ষা চালিয়ে যেতে সাহায্য করবে।

গণপরিবহনের মাধ্যমে মেয়েদের কলেজ যেতে নানা অসুবিধায় পড়তে হয়। যা তাদের উচ্চশিক্ষায় প্রধান বাধা হয়ে দাঁড়ায়। সরকারের এমন সিদ্ধান্ত নেওয়ার পিছনে মূল কারণ হল গণপরিবহনের মাধ্যমে মেয়েদের যাতায়াতের সমস্যাটিকে হ্রাস করা। সরকারের তরফে প্রাথমিকভাবে ২২ হাজার ছাত্রীকে চূড়ান্ত স্কুল পরীক্ষায় ভালো রেজাল্টের জন্য ফ্রীতে স্কুটার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আসামের শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা থমসন রয়টার্স ফাউন্ডেশনকে বলেছেন, ‘এই উদ্যোগের ফলে বহু ছাত্রছাত্রী ঝুট-ঝামেলা ছাড়াই নিজেদের কলেজে যাতায়াত করতে পারবে। এর মাধ্যমে আমরা মেয়েদের ক্ষমতায়ন ও স্বাধীনতা দেওয়ার প্রয়াস চালিয়ে যাচ্ছি।’ তিনি আরও জানান, যে সমস্ত মেয়ে তাদের চূড়ান্ত স্কুল পরীক্ষায় ৬০% এর বেশি নম্বর পেয়েছে তারা বিনামূল্যে স্কুটারের জন্য আবেদন করতে পারবে। তিনি বলেন, আগামী অক্টোবর মাসের মাঝামাঝি সময়ে ছাত্রীদের হাতে স্কুটারগুলি পৌঁছে দেওয়া হবে। তবে,ছাত্রীদের বিনামূল্যে কোন স্কুটারটি দেওয়া হবে সে বিষয়ে কিছু জানাননি তিনি।

সিআরওয়াই অর্থাৎ চাইল্ড রাইটস অ্যান্ড ইউ এর এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অনেকটা দূরত্ব এবং পরিবহনের ক্ষেত্রে মেয়েদের নিরাপত্তার বিষয়টি দেখে অনেক পরিবার তাদের মেয়েদের উচ্চশিক্ষা বন্ধ করে দেই। তবে আসাম সরকার মেয়েদের উচ্চশিক্ষার কথা ভেবে যে পরিকল্পনা নিয়েছে তা গোটা দেশে প্রশংসা পেয়েছে। তাদের এই উদ্যোগে মেয়েদের কলেজ যেতে আর কারও ওপর নির্ভর করতে হবেনা।

Tags

Related Articles

Close