খেলা

Virat Kohli: ভেঙে দিলেন শচীন টেন্ডুলকার- এমএস ধোনির রেকর্ড, অনন্য নজির গড়লেন বিরাট কোহলি

ক্রিকেট জগতের রান মেশিন বলেই পরিচিতি তার। তিনি মাঠে নামলেই একসময় সেঞ্চুরির বর্ষণ হত। তবে গত দু’বছর ধরে তাঁর ব্যাটে যেন খরা লেগেছে। গত দু’বছর ধরে সেঞ্চুরি নেই তার ব্যাটে। এখানে কথা হচ্ছে ক্রিকেট জগতের অন্যতম তারকা এবং ভারত অধিনায়ক বিরাট কোহলির (Virat Kohli)। বিরাটের ক্যারিয়ারের সব থেকে দীর্ঘ অফ ফর্ম চলছে। তবুও তিনি ওভারঅলে ভাঙলেন দুটি বড় রেকর্ড। ভেঙে দিলেন সচিন তেন্দুলকার এবং ধোনির রেকর্ড।

প্রায় গত দু’বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাট থেকে আসেনি একটিও সেঞ্চুরি। বিশেষ করে টেস্ট ক্রিকেটে বিরাটের ব্যাট যেন একপ্রকার আরষ্ট হয়ে গিয়েছে। যা নিয়ে চিন্তায় স্বয়ং কিং কোহলিও। ইতিমধ্যে বিরাটকে নিয়ে শুরু হয়ে গিয়েছে সমালোচনা। কিন্তু এই অফ ফর্মের মধ্যে বিরাট এমন রেকর্ড গড়লেন যা বিশ্বের কোন ব্যাটসম্যানের নেই। ভাঙলেন দু-দুটি রেকর্ড। একটি ব্যাটসম্যান হিসেবে সচিন তেন্ডুলকরের এবং অন্যটি অধিনায়ক হিসেবে এমএস ধোনির রেকর্ড ভাঙলেন বিরাট।

লিডস টেস্টের পর আন্তর্জাতিক ক্রিকেটে 23 হাজার রান পূরণ করতে মাত্র 1 রান পিছনে ছিলেন কিং কোহলি। ওভালে অ্যান্ডারসনের বলে চার মেরে খাতা খুলতেই আন্তর্জাতিক ক্রিকেটে 23 হাজার রানের রেকর্ড ভেঙ্গে দিলেন বিরাট। 490 টি ইনিংসে এই কৃতিত্ব অর্জন করেছেন বিরাট কোহলি সেই নিরিখে সবথেকে কম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে 23 হাজার রানের রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক। বিরাটের এই রেকর্ড ভাঙার আগে এই রেকর্ডের অধিপতি ছিলেন শচীন তেন্ডুলকর। তিনি 522 টি ইনিংসে 23 হাজার রান পূর্ণ করেছিলেন। আর সেখানে 490 টি ইনিংসেই সেই কৃতিত্ব অর্জন করেছেন বিরাট অর্থাৎ ইনিংস খেলেই শচীনের রেকর্ড ভেঙেছেন কিং কোহলি। আর তারই সাথে বিরাটি একমাত্র ব্যাটসম্যান যিনি প্রথম ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে 23 হাজার রানের লক্ষ্যমাত্রা পূরণ করেছেন।

পাশাপাশি বিরাট অধিনায়ক হিসেবে করেছেন একটি রেকর্ড। ভারতের বাইরের দেশে সর্বাধিক টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করার নজির গড়েছেন বিরাট যার জেরে তিনি ছাপিয়ে গিয়েছে মহেন্দ্র সিং ধোনিকেও। মহেন্দ্র সিং ধোনি ইংল্যান্ডের মাটিতে নয়টি টেস্ট ম্যাচ অধিনায়কত্ব করেছিলেন। ভারতের প্রথম অধিনায়ক হিসেবে বাইরের কোন দেশে 10 টি টেস্ট অধিনায়কত্ব করে নজির গড়ে বিরাট সেই রেকর্ড ভাঙলেন। এছাড়াও অস্ট্রেলিয়ায় সাতটি টেস্ট অধিনায়কত্ব করার কৃতিত্ব রয়েছে বিরাটের ঝুলিতে। বিরাটের ঝুলিতে দুটি রেকর্ড ঢোকায় স্বাভাবিকভাবেই খুশি ক্রিকেট তারকার অনুরাগীরা। এখন কেবল তার ব্যাটে আবার রানের বন্যা দেখার অপেক্ষায় কোহলি ভক্তরা।

Tags

Related Articles

Close