অফবিট

হলুদ বোর্ডের মধ্যে কেন কালো রঙেই লেখা থাকে স্টেশনের নাম? কারন শুনলে ‘হাঁ’ হয়ে যাবেন

ট্রেনে যাতায়াত করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। আমরা সকলেই যাতায়াতের মাধ্যম হিসেবে বেছে নিই ট্রেনকে। দূরপাল্লা হোক বা লোকাল, প্রতিদিন বহু মানুষ এই ট্রেনে যাতায়াত করেন। আর ট্রেনে যাত্রা করবার সময় হোক বা স্টেশনে, সর্বদা দেখা যায় স্টেশনের নাম লেখা থাকে হলুদ রঙের বোর্ডের ওপর কালো রং দিয়ে। প্রতিটি স্টেশনে এভাবেই লেখা হয় স্টেশনের নাম। তবে কেন শুধুমাত্র এই রং ব্যবহার করা হয় তা কি আপনার জানা আছে! এর পেছনে রয়েছে যথার্থ কারণ, জানবো কি সেই কারণ।

প্রতিটি স্টেশনে চোখ রাখলেই দেখা যাবে হলুদ রঙের বোর্ডের ওপর কালো রং দিয়ে লেখা থাকে স্টেশনের নাম। কিন্তু আগে এমনটা দেখা যেত না। কিন্তু পরবর্তীতে কাজের সুবিধার্থে এই রং ব্যবহার করা হয়। নাম লেখার জন্য বোর্ডে ব্যবহার করা হয় হলুদ রঙ কারণ হলুদ রং অনেক বেশি উজ্জ্বল এবং অনেক দূর থেকে হলুদ রং বোঝা যায়। আর এই হলুদ রঙের উপর কালো রংটি স্পষ্ট ভাবে বোঝা যায়। তাই হলুদ রঙের বোর্ডের ওপর ব্যবহার করা হয় কালো রং।

এছাড়া হলুদ রং রাতে এবং দিনে সর্বক্ষণই পষ্টভাবে বোঝা যায়। দিন রাত্রি নির্বিশেষে হলুদ রং সব রঙের তুলনায় বেশি দৃশ্যমান। উজ্জ্বল হলুদ রঙের উপর কিছু লিখলে সেটি সহজেই দৃশ্যমান হবে। তাই সব রংয়ের বদলে হলুদ রং টিকে বেছে নেওয়া হয়েছে আদর্শ হিসেবে।

এছাড়াও এই হলুদ বোর্ড ট্রেন চালকদের সতর্ক করতেও কার্যকরি। অনেক ট্রেন রয়েছে যেগুলি সব স্টেশনে থামেনা। কিন্তু এই হলুদ বোর্ড ট্রেন চালকদের সতর্ক করে যে সামনে কোনো স্টেশন রয়েছে। তাই কোনো রকম অঘটন যাতে না ঘটে তার জন্য এই হলুদ রং এর বোর্ড সতর্কতার কাজ করে।

Related Articles