×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

সব দোকানের ঘড়ির কাঁটা ১০টা বেজে ১০ মিনিটেই থেমে থাকে কেন? প্রায় ৯৯% লোকজনেরাই বলতে পারেন না

মানবজীবনে ঘড়ির গুরুত্ব কতখানি তা আমরা সকলেই জানি। কারণ সময়ের উপর নির্ভর করেই মানব সভ্যতা এগিয়ে চলেছে। আর এই সময়কে পরিমাপ করা হয় ঘড়ির সাহায্যে। আমরা অনেকেই খেয়াল করেছি সমস্ত ঘড়ি বিক্রির আগে তাতে একটি নির্দিষ্ট সময় স্থির থাকে। বিভিন্ন দোকানে ঘড়ি বিক্রি করার সময় প্রত্যেকটিতেই বেজে থাকে ১০টা বেজে ১০ মিনিট।

তবে কী কারণে এই সময় নির্দিষ্ট করে দেওয়া হয়েছে তার পেছনে মতভেদ রয়েছে। কারো কারো মতে ১০টা বেজে ১০ মিনিটে ঘড়ি আবিষ্কৃত হয়েছিল,তাই সেটির সময় এটাই রাখা হয়েছে। আবার কারোর মতে সব ঘড়িতেই বারোটার নীচে নির্মাণকারী সংস্থার নাম লেখা থাকে। তাই ঘন্টা ও মিনিটের কাঁটা ১০টা বেজে ১০ মিনিটে রাখলে মাঝখান ফাঁকা থাকায় সংস্থার নাম স্পষ্টভাবে দেখা যায়।

যার ফলে কেউ ঘড়ি কিনতে এলে সহজেই সেই নাম দেখতে পারেন। এখানেই শেষ নয় কারো মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমা শহরে এই সময়েই নাকি পারমানবিক বোমা ফেলা হয়েছিল। এই ঘটনায় মৃত ব্যক্তিদের সম্মান জানানোর জন্যই নাকি নির্দিষ্ট এই সময়টিকে রাখা হয়েছে।

যদিও এই তথ্য ঠিক নয়,কারণ স্থানীয় সময় অনুযায়ী সেই সময় ৮টা বেজে ১০ মিনিট ছিল। তাই এসব মতভেদ থাকলেও আসল কী কারণে ঘড়ির এমন সময় নির্দিষ্ট করা হয়েছে তা এখনো জানা যায়নি।