অফবিট

প্রতিটি কথাতেই বার বার OK বলেন, কিন্তু এর পুরো শব্দটি কি জানেন? বড় বড় বুদ্ধিজীবীরাও সঠিক উত্তর বলতে পারেন নি

বর্তমানে সারাবিশ্বে ইংরেজি ভাষা হলো একটি গ্লোবাল ল্যাঙ্গুয়েজ। পৃথীবির বেশিরভাগ ভাষাভাষী মানুষেরা এই ইংরেজি ভাষাকেই নিজেদের কমিউনিকেশন ওয়ে হিসাবে ব্যবহার করে থাকেন। তবে ইংরেজি ভাষায় সবথেকে বহুল ব্যবহৃত শব্দটি কি তা কি জানেন? তা হল ok। কোনো মানুষ ইংরেজি বলতে না পারলেও এই শব্দটি বিলক্ষণ বোঝেন। আসুন আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে জানব ok শব্দর নেপথ্য ইতিহাস।

বিশ্বের সর্বকথিত শব্দগুলোর মধ্যে এই ok শব্দটির উৎপত্তি হয়েছিল উনিশ শতকে। আমেরিকায় উৎপত্তি হওয়া এই শব্দটির পূর্ণাঙ্গরূপ হল All Correct। এখন পাঠকদের মনে হতে পারে,All correct নেপথ্য মনে হলে তা AC নাহয়ে ok কেন হলো? এর পেছনেও রয়েছে মজার কারণ। শুধু মজার নয় রয়েছে গভীরতর ইতিহাস।

মার্কিন সাংবাদিক চার্লস গর্ডন গ্রীন 1839 সালে প্রথম মজা করে গ্রিক শব্দ oll korrect বা olla kalla শব্দটিকে Ok হিসাবে লিখেছিলেন। আর ঠিক সেই সময় থেকেই এই শব্দটি ইংরেজি অভিধানে সংযুক্ত হয়েযায়। চার্লস গর্ডনের রসিকতার কারণে এই শব্দটি পাঠকদের এতটাই নজর কাড়ে যে শব্দটি দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে থাকে।

আর এইভাবেই শব্দটি এতটাই জনপ্রিয়তা লাভ করতে থাকে যে সারাবিশ্বে দ্রুতগতিতে ছড়িয়ে পড়তে থাকে। দিনকে দিন শব্দটি এতটাই পপুলার হয়ে ওঠে যে বর্তমানে মানুষের একদিনও কাটেনা। সুতরাং এখন থেকে আগামীতে ok শব্দটি ব্যবহারের সময় মনে থাকবে তো এর নেপথ্য অর্থ! পাড়ার কুইজ হোক কিংবা কোনো কম্পেটিটিভ এক্সাম আমাদের এই প্রতিবেদন আপনাদের আগামীতে তথ্যসমৃদ্ধ করে সাহায্য করবে।

Related Articles