×

মুরগিরা মাটিতে গর্ত করে কেন? এর পিছনের কারণ শুনলে চমকে যাবেন

সাধারণত যে সকল ব্যক্তিরা বাড়িতে মুরগি প্রতিপালন করে থাকেন তারা একটি বিষয় লক্ষ্য করে দেখেছেন যে মুরগিরা হামেশাই ঠোঁট কিংবা পায়ের নখ দিয়ে মাটিতে গর্ত করতে থাকে

পৃথিবীতে যে সকল গৃহপালিত পাখি রয়েছে তাদের মধ্যে অন্যতম হলো মুরগি। গৃহপালিত এই পাখিটিকে ডেয়ারি শিল্পে বিশেষভাবে ব্যবহার করা হয়। মুরগির ডিম এবং মুরগির মাংস সারা বিশ্বব্যাপী বহুলাংশে কনজিউম করা হয়। তবে আপনারা কি কখনো এই গৃহপালিত পাখিটির একটি বিশেষ বৈশিষ্ট্য সম্পর্কে পরিলক্ষণ করেছেন? মুরগি ঠিক কি কারণে মাটিতে গর্ত করে? আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে জানবো সেই তথ্য!

সাধারণত যে সকল ব্যক্তিরা বাড়িতে মুরগি প্রতিপালন করে থাকেন তারা একটি বিষয় লক্ষ্য করে দেখেছেন যে মুরগিরা হামেশাই ঠোঁট কিংবা পায়ের নখ দিয়ে মাটিতে গর্ত করতে থাকে। তবে ঠিক কি কারণে মুরগি এই ধরনের কাজ করে তা আমাদের কাছে অজানা বা আমরা কখনই তা জানার চেষ্টা করিনি। তবে তা জানতে হলে আপনাদেরকে পড়তে হবে আমাদের প্রতিবেদনের নিম্নাংশ।

ঠিক দুটি কারণে মুরগিদের মাটিতে গর্ত করে থাকতে দেখা যায়। যার মধ্যে প্রথমটি হলো যখন একটি মুরগি ভীষণ বিরক্ত হয় তখন তারা মাটিতে গর্ত করে নেয় এবং সেখানে নিজের দেহকে ঢুকিয়ে বসে থাকে। এক কথায় বলতে গেলে অন্যান্য প্রাণীদের মতো মুরগিরাও নিজেদের ক্রোধের বিসর্জন দিতে ভালোবাসে আর মুরগীদের ক্রোধের বিসর্জন হয় মাটিতে। তাই শারীরিক বৈশিষ্ট্যজনিত কারণে এই ধরনের কান্ড করতে দেখা যায় মুরগিদের।

এবং দ্বিতীয় কারণটি হলো সাধারনত মাটির উপরিভাগ গরম থাকলেও মাটির নিম্নাংশ থাকে ঠান্ডা। সেই কারণে মুরগির শরীর অত্যন্ত গরম হয়ে গেলে তারা মাটির মধ্যে নিজের শরীর ঢুকিয়ে রাখে এবং পরিবহন প্রক্রিয়ায় নিজের শরীরকে ঠান্ডা হতে দেয়। তাই উপরোক্ত দুটি কারণে মুরগিদের মাটিতে গর্ত করতে দেখা যায়। তাই এখন থেকে প্রতিপালিত এই পক্ষীটিকে এহেনো কাজ করতে দেখলে আপনারাও জানবেন তার নেপথ্য কারণ।