×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

দুধ ফোটালে উথলে পড়ে কিন্তু জল ফুটলে শুকিয়ে যায় কেন? প্রায় বেশিরভাগ মানুষই উত্তর দিতে গিয়ে নাজেহাল হয়েছেন

দুধ ফোটালে উথলে পড়ে কিন্তু জল ফুটলে শুকিয়ে যায় কেন? আমাদের চারিপাশে নানা ধরনের ঘটনা ঘটে যার পেছনে থাকে বিভিন্ন বৈজ্ঞানিক ব্যাখ্যা। ঠিক তেমনি দুধ উথলে যাওয়ার পেছনেও রয়েছে কারণ। আমরা প্রতিনিয়তই দুধ উথলাতে দেখলেও এর পেছনের যথার্থ কারণটি অনেকের অজানা। আর তাই আজ আমরা আপনাদের জানাবো এর পেছনে আসল কারণটি কি। আজকের প্রতিবেদনে জানাবো দুধ কেন উঠলে পড়ে।

দুধ হল প্রোটিন, ভিটামিন সমৃদ্ধ একটি পানীয়। যার গুনাগুন অনেক পরিমাণে রয়েছে। দৈনন্দিন জীবনে দুধ একটি নিত্যদিনের পানীয়র মধ্যে পড়ে। তবে একটু ভালোভাবে চিন্তা করলে দেখবেন, দুধের মতো জলও তরল পদার্থ কিন্তু জল ফোটালে সেটি উঠলে পড়েনা বরং কমে যায়। কিন্তু অন্যদিকে দুধ ফোটালে উথলে পড়ে। যার ফলে এর পেছনে রয়েছে কিছু কারণ। কি সেই কারণ চলুন জেনে নিই।

আমরা জানি, জল ফুটে বাষ্পে পরিণত হয়, যার কারণে জল ফুটলে জলের পরিমাণ কমে যায়। তবে দুধের মধ্যে জল ছাড়াও রয়েছে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, খনিজ পদার্থ, ভিটামিন। দুধে জলের পরিমাণ থাকে 87%, প্রোটিনের পরিমাণ তাকে 4%, ল্যাকটোজের পরিমাণ 5%। আর দুধে উপস্থিত এই ফ্যাট, প্রোটিন, ভিটামিন, শর্করার কারণে দুধ উথলে পড়ে। কারণ দুধে উপস্থিত এই সমস্ত উপাদান গুলি জমাট বেঁধে দুধ উথলাতে সাহায্য করে।

দুধ যখন ফোটানো হয় তখন দুধে উপস্থিত এই সমস্ত উপাদান গুলি জমাট বাঁধে, যা সর নামে পরিচিত। আর দুধ ফোটানোর সময় দুধের ওপরে সরের আস্তরণ সৃষ্টি হয়। যার কারণে দুধের মধ্যে সৃষ্টি হওয়া বাষ্প বাইরে বেরোতে পারে না। এর ফলে দুধের ভেতরে একটি বাষ্পের চাপ সৃষ্টি হয়, যা ওই সর কে ক্রমাগত চাপ দিতে থাকে। যার ফলে দুধ উথলে পড়ে। কিন্তু জলে প্রোটিন, ফ্যাট জাতীয় উপাদান না থাকায় জল ফোটালে তা উথলে পড়ে না।