×

সুখবর! এবার ট্রেনের টিকিট ক্যানসেল না করেই সফর করতে পারবেন অন্য কোনদিন, দারুন সুবিধা নিয়ে এলো ভারতীয় রেল

টিকিট বাতিল করার দিন শেষ। এলো নতুন নিয়ম কোথাও ঘুরতে যাওয়ার কথা মাথায় এলে সবার আগে যে চিন্তা মাথায় আসে সেটা হলো রেলের টিকিট কনফার্ম হবে তো? এজন্য কোথাও যাওয়ার অনেক আগে থেকে পরিকল্পনা করতে হয়। তাই দূরে কোথাও বেড়াতে যাওয়া বা ঘুরতে যাওয়া অনেক সময়ই বানচাল হয়ে যায় সময় মতো টিকিট কনফার্ম না হওয়ায়। তাই হঠাৎ কোন পরিকল্পনা করে খুব কম সময়ের মধ্যে বেরিয়ে পড়তে চাইলে সেটা সম্ভব হয়ে ওঠে না। মাঝে মাঝে এরকম পরিস্থিতি এমন হয় যে অনেক আগে থেকে করে রাখা কোনো পরিকল্পনা হঠাৎ পরিবর্তন করতে হয়। তখন নিজের কনফার্ম টিকিট ক্যানসেল করে নতুন কনফার্ম টিকিট পেতে সমস্যা হয়ে দাঁড়ায়। তবে এখন থেকে এই সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছে ভারতীয় রেলওয়ে।

টিকিট একবার কনফার্ম করতেই দুই আড়াই মাস আগে টিকিট কাটার দরকার হয়, সেখানে একবার বাতিল করে শেষ মুহূর্তে গিয়ে অন্য তারিখ পাওয়াটা দুঃসাধ্য। এক্ষেত্রে রেল নতুন করে টিকিট কাটার পরিবর্তে ওই টিকিট কেই রিশিডিউল করার একটি অপশন চালু করেছে। এটির ব্যাপারে জানেন এমন লোক খুব কম তাই মানুষ আবার নতুন করে টিকিট কাটেন। কিন্তু তাতে তো সমস্যার সমাধান হয়ই না উল্টে যাত্রার দিন পেছাতে হয়। এই কারণেই টিকিট রিশিডিউল এর ব্যবস্থা নিয়ে এসেছে ভারতীয় রেলওয়ে।

তাহলে কিভাবে পাওয়া যাবে সেই সুবিধা? যাত্রী যদি সরাসরি টিকিট বুকিং কাউন্টার থেকে অফলাইন টিকিট কাটেন তাহলে ট্রেন প্রারম্ভিক স্টেশন ছেড়ে যাওয়ার কমপক্ষে ৪৮ ঘণ্টা আগে স্টেশনে যেতে হবে। সেখানে রিজার্ভেশন কাউন্টারে গিয়ে টিকিট ক্যানসেল করার পরিবর্তে সেই টিকিট রিশিডিউল করে দেওয়া যাবে। তবে মনে রাখতে হবে এই কাজের জন্য রেলের নির্ধারিত সময় আছে, সেই সময়েই যেতে হবে।

এখনো অবধি টিকিট রিশিডিউল সুবিধা শুধুমাত্র অফলাইনের ক্ষেত্রেই সীমিত রাখা হয়েছে। তাই যদি কোনো যাত্রী অনলাইনে টিকিট রিজার্ভেশন করে থাকেন, তাহলেও তাকে ট্রেন ছাড়ার অন্তত ৪৮ ঘণ্টা আগে গিয়ে রিজার্ভেশন অফিসে থেকে পুরোনো টিকিটের পরিবর্তে নতুন টিকিট রিসিডিউল করিয়ে আনতে হবে। তবে এক্ষেত্রেও মনে রাখতে হবে যে, টিকিট রিসিডিউল শুধুমাত্র প্রারম্ভিক ষ্টেশন থেকেই হয়। তাই যাত্রীকে সেই ষ্টেশনেই যেতে হবে। তাছাড়া কোন বিশেষ টিকিটে এই ধরনের সুবিধা পাওয়া যায় না, শুধুমাত্র সাধারণ টিকিটের ক্ষেত্রে এই মুহূর্তে এই রিশিডিউল ব্যবস্থা কার্যকরী রয়েছে।

Related Articles