অর্থনীতিনিউজ

সরকারি এই স্কিমে ৫০০ টাকারও কম বিনিয়োগ করেই আপনিও হতে পারেন কোটিপতি! জানুন বিস্তারিত

বর্তমানে মানুষের সমস্ত নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্যই আকাশছোঁয়া। এই পরিস্থিতিতে খেয়ে পড়ে বেঁচে থাকাই সাধারণ মানুষের কাছে বড় বিষয় সেখানে সেভিংসের ভাবনা রাখ মানুষের কাছে বিলাসিতা। তবে ভবিষ্যতের কথা ভেবে সেভিংস করা খুবই জরুরী। আর সেই কারণেই আপনাদের এমন একটি স্কিমের কথা জানাতে চলেছি যা আপনাকে করে দিতে পারে কোটিপতি। ইসকিমে বিনিয়োগ করলে আপনার স্বপ্ন হতে পারে সত্যি। সরকারি আইসক্রিমের মাত্র 500 টাকাও টম বিনিয়োগ করলে আপনি হয়ে যেতে পারবেন কোটিপতি। জানুন কিভাবে।

বর্তমানে অগ্নিমূল্যের বাজারে কথা বিনিয়োগ করাটা সত্যিই খুবই ঝুঁকিপূর্ণ। যেখানে বিনিয়োগ করবেন সেখানে কোনো না কোনো সমস্যা। কারণ সামান্য ইনভেসমেন্ট করে সকলেই দ্বিগুণ লাভ চায়। কিন্তু এই বহুমূল্যর বাজারে তা কোনোভাবেই সম্ভব নয়। কোথায় সঞ্জয় করলে ভালো সুদের হার পাওয়া যাবে তা নিয়েই মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। ইনভেস্ট করার আগে মনে রাখতে হবে কোথায় ইনভেস্ট করলে আপনার টাকাও সুরক্ষিত থাকবে আবার তেমন রিটার্নও ভালো পাওয়া যাবে। আর তাই অল্প বিনিয়োগ করে কয়েক বছরের মধ্যে কোটিপতি হতে চাইলে এই সরকার এই স্কিমে বিনিয়োগ করতেই পারেন।

স্মল সেভিংস স্কিমে অল্প টাকা জমা করে কোটি টাকার ফান্ড তৈরি করতে পারবেন আপনি নিজে পাবলিক প্রোভিডেন্ট ফান্ডে (পিপিএফ) টাকা জমিয়ে।সরকারি এই স্কিমে আপনার টাকাও যেমন সুরক্ষিত থাকবে তেমনই রিটার্ন মিলবে দ্বিগুন৷ সেপ্টেম্বর ত্রৈমাসিকের জন্য কেন্দ্র সরকার স্মল সেভিংস স্কিমের সুদের হারে কোনও বদল আনেনি৷ অর্থ মন্ত্রকের ইকোনমিক অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট জানিয়েছে, আর্থিক বছর ২০২০-২১ এর দ্বিতীয় ত্রৈমাসিকে অর্থাৎ ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন স্মল সেভিংস স্কিমের সুদের হারে কোনও বদল করা হয়নি৷ বর্তমানে ৭.১ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে পিপিএফ অ্যাকাউন্টে (PPF Account)৷ পিপিএফ অ্যাকাউন্ট ১৫ বছরে ম্যাচিউর হয়৷ এরপর প্রত্যেক ৫ বছরের সময়সীমা বাড়াতে পারেন৷ প্রতি বছর প্রায় ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করলে প্রতি মাসে ১২,৫০০ টাকা হয়৷

সরকার পিপিএফ অ্যাকাউন্টে ৭.১ শতাংশ সুদ দিচ্ছে। নূন্যতম ১৫ বছরের জন্য সরকারি এই যোজনায় ইনভেস্ট করতে হবে ৷ ১৫ বছরের জন্য প্রতি মাসে ১২৫০০ টাকা ইনভেস্ট করলে ম্যাচিউরিটির সময় ৪০,৬৮,২০৯ টাকা পেয়ে যাবেন৷ অর্থাৎ মোট ইনভেস্টমেন্ট ২২.৫ লক্ষ টাকা এবং সুদ পেয়ে যাবেন ১৮,১৮,২০৯ টাকা৷

তবে পিপিএফ স্কিমে ১৫ বছরের পর আরও ১০ বছর ইনভেস্ট করতে হবে৷ ম্যাচিউরিটির পর আরও ৫ বছরে আপনার মোট ইনভেস্টমেন্ট দারাবে ৬৬,৫৮,২৮৮ টাকা৷ এবং আরও ৫ বছর পর এই টাকার অঙ্কটি গিয়ে কোটি টাকা পেরিয়ে যাবে৷ যদি আপনি এক টানা 25 বছরের জন্য প্রতি মাসে ১২৫০০ টাকা ইনভেস্ট করতে পারেন আপনার স্কিমটি ম্যাচুয়েট হলে আপনি যাবেন ১,০৩,০৮,০১৫ টাকা। হিসাব মতন দেখা যাচ্ছে যদি আপনি ২৫ বছরের জন্য নিয়মিত ৪১৬ টাকা করে বিনিয়োগ করেন তবে আপনার কোটিপতি হওয়ার স্বপ্ন বাস্তবায়িত হতে পারে।

Tags

Related Articles

Close