দেশনিউজ

আগামীকাল থেকে বদলাতে চলেছে একগুচ্ছ নিয়ম, যার প্রভাব পড়বে আপনার উপর

জুন মাস শুরুর সাথে সাথেই একাধিক ক্ষেত্রে পরিবর্তন হতে চলেছে। এলপিজি সিলিন্ডারের (LPG cylinder) দাম থেকে শুরু করে ব্যাংকের সুদ (Banking Interest), সবক্ষেত্রেই হতে চলেছে রদবদল। আর এই বদলের সরাসরি প্রভাব পড়তে চলেছে সাধারণ মানুষের পকেটে। এবার থেকে বদলাতে চলেছে চেকের মাধ্যমে লেনদেনের নিয়ম। পাশাপাশি বদলাতে চলেছে আয়করের ই ফাইলিং (e-filing) এর পদ্ধতি।

আসুন দেখে নেওয়া যাক বদলগুলি দেখুন এক নজরে:

প্রতিমাসের ১ থেকে ১৫ তারিখের মধ্যে এলপিজি সিলিন্ডারের দাম পর্যালোচনা করা হয়, এর মধ্যে সংস্থাগুলি সিলিন্ডারের দাম সাধারণত পরিবর্তন করে থাকে। বর্তমানে একটি ১৪.২ কিলোর এলপিজি সিলিন্ডারের দাম ৮০৯ টাকা। ১৯ কিলোর গ্যাসের দামেও আসতে পারে পরিবর্তন।

একাধিক ক্ষুত্র সঞ্চয় প্রকল্পের সুদের হারে পরিবর্তন হতে চলছে। ১ জুন থেকে প্রয়োগ করা হবে PPF, NSC, KVP, সুকন্যা সমৃদ্ধি যোজনার নতুন সুদের হার।

আয়কর বিভাগের ই ফাইলিং পর্টাল ৬ জুন থেকে করবে না কাজ। কারন আয়কর দপ্তর ই-ফাইলিং এর জন্য নতুন ওয়েব পোর্টাল চালু করতে চলেছে।১ জুন থেকে ৬ জুন মাইগ্রেশনের কারণে বর্তমান ‘incometaxindiaefilling.gov.in’- পোর্টালটি বন্ধ থাকবে। এর পরবর্তী সময় থেকে আয়করদাতারা ব্যবহার করতে পারবেন ‘incometax.gov.in’ নতুন পোর্টালটি।

অন্যদিকে ব্যাঙ্ক অফ বরোদা তাদের গ্রাহকদের জন্য পজিটিভিটি পেয়ে কনফার্মেশন বাধ্যতামূলক করতে চলেছে। মূলত এই ব্যবস্থাটি ব্যাঙ্ক গ্রহণ করেছে প্রতারণা এড়ানোর জন্য।

বিমান সংস্থাগুলিও নিয়ে আসতে চলেছে বড় পরিবর্তন। বিমান সংস্থাগুলি ১ জুন থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে উড়তে পারবে। বিমান সংস্থাগুলিকে যাতে লোকসানের মুখে না পড়তে হয় সেই কারণে ১ জুন থেকে বাড়তে চলেছে বিমানের ভাড়া। ১৩ থেকে ১৬ শতাংশ ভাড়া বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্র সরকারের অসামরিক পরিবহণ মন্ত্রক।

১ জুন থেকে গুগল তাদের গ্রাহকদের জন্য সীমাহীন স্টোরেজের সুবিধা বন্ধ করছে। গ্রাহকদের গুগল প্রথম ১৫ জিবি স্টোরেজ বিন্যামূল্যে দেয়, যা ভাগ হয়ে যায় জি-মেল, গুগল ড্রাইভ এবং গুগল ফোটোসের মধ্যে। তবে ১ জুন থেকে ১৫ জিবির বেশি স্টোরেজ গ্রাহকরা চাইলে তার জন্য মূল্য দিতে হবে।

Tags

Related Articles

Close