নিউজরাজ্য

রাজ্যে লোকাল ট্রেন চালাতে করতে প্রস্তুত রেল, কবে থেকে চালু পরিষেবা

কবে থেকে চালু হবে রেল পরিষেবা? বর্তমানে এটি একটি বড় প্রশ্ন রাজ্যবাসীর মনে। ১৬ মে থেকে রাজ্যে কার্যত শুরু হয়েছে লকডাউন তবে ৫ মে থেকে বন্ধ হয়ে গিয়েছে লোকাল ট্রেন পরিষেবা। করোনার বাড়বাড়ন্তের ফলে এই সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। তবে বর্তমানে ধীরে ধীরে নিম্নমুখী করোনার গ্রাফ।

বুধবার রেল কর্তৃপক্ষের এক রিপোর্টে, দেখা গিয়েছে এই মুহূর্তে দেশে চলছে ৮০৯ টি স্পেশাল যাত্রীবাহী মেল এবং এক্সপ্রেস ট্রেন। এছাড়াও ভারতীয় রেলওয়ে তরফ থেকে অতিরিক্ত ২৬ টি ট্রেন চালানো হচ্ছে। এই পরিস্থিতিতে বঙ্গে আবার রেল ছোটাতে প্রস্তুত ভারতীয় রেলওয়ে, এখন শুধু অপেক্ষা সরকারের পক্ষ থেকে গ্রিন সিগন্যাল এর।

রেল বোর্ডের চেয়ারম্যান সুনিত শর্মা এই বিষয়ে জানান, বর্তমানে পশ্চিমবঙ্গের রেল পরিষেবা চালু করার জন্য পুরোপুরি তৈরি ভারতীয় রেলওয়ে। বিধানসভা নির্বাচনের পর করোনার প্রকোপ বেড়ে যাওয়ার ফলে রাজ্য তরফ থেকে রেল পরিষেবা বন্ধের নির্দেশ আসে। সেই সময় রেলের কাছে করোনার মোকাবিলার পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় বন্ধ করতে হয়েছিল পরিষেবা। তবে বর্তমানে সেই পরিকাঠামো ভারতীয় রেলওয়ের কাছে রয়েছে বলে জানাচ্ছে রেল কর্তৃপক্ষ। তবে রেলওয়ে তরফে জানানো হয়েছে পরিষেবা চালু হলে সমস্ত করোনা বিধি মানা হবে কঠোর ভাবে।

একদিকে রেল পরিষেবা বন্ধ অন্যদিকে পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি যার প্রভাবে বেড়ে চলেছে খাদ্যদ্রব্য সহ অন্যান্য জিনিসের দাম। রেল পরিষেবা চালু হলে এই মূল্যবৃদ্ধির হার কিছুটা হলেও কমবে বলে মনে করছেন সাধারণ মানুষ, যার ফলে সকলেই চাইছে শীগ্রই চালু হোক রেল পরিষেবা। লকডাউন খুললেই রেল পরিষেবা চালু করা হবে বলে মনে করছেন অনেকেই। তবে কবে চালু হবে রেল সেই বিষয়ে চূড়ান্ত ঘোষণা করবে রাজ্য সরকারই। রেল কর্তৃপক্ষ সুত্রে খবর বাংলায় আবার রেল পরিষেবা চালু করার জন্য একদম প্রস্তুত পূর্ব রেলওয়ে, শুধুমাত্র অপেক্ষা রাজ্য সরকারের সবুজ সংকেতের।

Tags

Related Articles

Close