×

২৫০ টাকায় অ্যাকাউন্ট খুলে ১৫ লাখ টাকার সুবিধা! এভাবে তুলে নিন ফায়দা

আপনি কি আপনার কন্যা সন্তানের ভবিষ্যতের জন্য চিন্তিত? এখন থেকে আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ শিক্ষা এবং বিবাহজনিত ব্যয় এর কারণে একটু একটু করে অর্থ গচ্ছিত রাখতে চান? তবে আপনার জন্য সুখবর নিয়ে এসেছি আজ আমরা। মাত্র আড়াইশো টাকার বিনিময়ে সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় আপনিও পেয়ে যেতে পারেন এককালীন 15 লক্ষ টাকা। হ্যাঁ, ঠিকই শুনছেন। তাই দেরি না করে আসুন জানা যাক বিস্তারিত।

কোন অর্থবর্ষে সর্বনিম্ন আড়াইশো টাকার বিনিময়ে একাউন্ট খোলার 15 বছর বিনিয়োগ করতে হবে। এই যোজনা থেকে এক্ষেত্রে একটি পরিবারের সর্বাধিক দুটি কন্যা সন্তানের ক্ষেত্রেই এই একাউন্ট খোলা যায় এবং সর্বাধিক এককালীন 150,000 টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। এই যোজনার অন্যতম একটি সুবিধা হল ব্যাংক পোস্ট অফিস সর্বত্রই যোজনার আওতায় একাউন্ট সহজে খোলা যায় এবং দেশের সর্বত্র ট্রান্সফার করা যায়।

২৫০ টাকায় অ্যাকাউন্ট খুলে ১৫ লাখ টাকার সুবিধা! এভাবে তুলে নিন ফায়দা

“সুকন্যা সমৃদ্ধি যোজনা”য় বিনিয়োগের ক্ষেত্রে আপনি পেয়ে যাবেন 7.6 শতাংশ হারে সুদ। এছাড়াও আয়কর আইনের 80c ধারায় কর ছাড়ের সুযোগও মিলবে। পাশাপাশি যে সুদ পাওয়া যায় এবং ম্যাচিউরিটির সময় কোন ধরনের কর দিতে হয় না। এক্ষেত্রে আপনার কন্যা সন্তানের বয়স যদি 10 বছরের বেশি না হয় এবং আপনি একজন ভারতীয় নাগরিক হন তবে এখনই ব্যাংক বা পোস্ট অফিসের “সুকন্যা সমৃদ্ধি যোজনা”র একাউন্ট খুলে ফেলতে পারেন। তবে মনে রাখতে হবে একটি পরিবারের দুটি কন্যার ক্ষেত্রেই সমৃদ্ধি যোজনা আওতায় একাউন্ট খোলা যাবে তার অধিক নয়।

২৫০ টাকায় অ্যাকাউন্ট খুলে ১৫ লাখ টাকার সুবিধা! এভাবে তুলে নিন ফায়দা

ভাবছেন কীভাবে 15 লাখ টাকা পাবেন? তবে এবার জেনে নেয়া যাক। আপনি যদি প্রতি মাসে 3000 টাকা করে সুকন্যা সমৃদ্ধি যোজনার একাউন্টে জামাতে থাকেন তবে তা বছর শেষে 36 হাজার টাকায় দাড়ায়। 14 বছর ধরে 7.6 শতাংশ হারে কর পাওয়া গেলে তার মোট অর্থ ধার্য হয় 9,11,574 টাকায়। তবে এক্ষেত্রে ম্যাচিউরিটির পর অর্থাৎ বছর 21 পর আপনি হাতে পাবেন মোট 15,22,221 টাকা।