নিউজরাজ্য

Cyclone Ashani: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে সাইক্লোন ‘অশনি’, এখন ঠিক কতটা দূরে ঘূর্ণিঝড়? দেখুন লাইভ আপডেট

অবশেষে শুরু হতে চলেছে “অশনি”র হুংকার। দক্ষিণ আরব সাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ অবশেষে রবিবার সন্ধ্যায় পরিণত হয়েছে একটি শক্তিশালী ঘূর্ণিঝড়, “অশনি”তে। অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলের দিকে এই ঘূর্ণিঝড় এগিয়ে আসবে। তবে এই “অশনি” তার সাথে অশনি সংকেত বহন করে আনবে না এমনটাই মনে করছেন আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তরের মতে, অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলে দিক দিয়ে এসে এই ঘূর্ণিঝড় প্রবেশ করবে উত্তর-পশ্চিম দিকে। তবে স্থলভাগে এই ঘূর্ণিঝড়ের প্রভাব তেমন পড়বে না এমনটাই মনে করছেন আবহাওয়াবিদরা। পশ্চিমবঙ্গে প্রবেশ করলেও অশনির প্রভাব তেমন একটা থাকবে না জানালো আবহাওয়া দপ্তর। তবে এর জেরে রাজ্যের বেশকিছু জেলায় বৃষ্টিপাত হতে পারে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় 14 কিলোমিটার প্রতি ঘন্টা বেগে প্রবেশ করবে উত্তর পশ্চিম দিকে পূর্ব উপকূলে। 10ই মে অর্থাৎ মঙ্গলবার “অশনি” উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে প্রবেশ করবেন অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলে। আর তারপর এগিয়ে যেতে পারে উত্তর ও উত্তর-পূর্ব দিকে। পরে উড়িষ্যা উপকূল ধরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অগ্রসর হওয়ার সম্ভাবনা রয়েছে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

IMD তরফ থেকে জানানো শেষ তথ্য অনুযায়ী, “অশনি” পোর্ট ব্লেয়ার থেকে 500 কিলোমিটার পশ্চিমে, বিশাখাপত্তনম থেকে 810 কিলোমিটার দক্ষিনে এবং পুরি থেকে 880 কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। তবে ধীরে ধীরে এই ঘূর্ণিঝড় তার শক্তি হারাবে। অশনির গতি প্রকৃতি দেখে আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে পূর্বাভাস জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের ওপর “অশনি”র সরাসরিভাবে তেমন একটা প্রভাব পড়বে না।