×

Voter ID: এবার বাড়ি বসেই সরাসরি পেয়ে যাবেন ভোটার কার্ড, জানুন কিভাবে

ভোটার কার্ড বানানোর জন্য আর ঘুরতে হবে না সরকারি দপ্তরের দরজায়

ভারতীয়দের ক্ষেত্রে নাগরিকত্বের প্রথম পরিচায়ক হল ভোটার আইডি কার্ড! বিশেষত সরকার নির্বাচনের প্রক্রিয়া অংশগ্রহণ করার জন্য এই কার্ড থাকা একান্তই বাঞ্ছনীয়। তবে নির্বাচনের সময় অনেক ব্যক্তিই নিজেদের ভোটার আইডি কার্ড খুঁজে পান না এবং এই ভোটার আইডি কার্ড পুনরায় তৈরি করতে তাদেরকে অনেক বেশি ঝক্কি পোহাতে হয়। তাই আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জন্য নিয়ে এসেছি এমনই এক পদ্ধতির হদিশ যার মাধ্যমে ঘরে বসেই আপনারা পেয়ে যাবেন নতুন ভোটার কার্ড।

সম্প্রতি ভারত সরকার ভারতীয় নাগরিকদের জন্য নিয়ে এসেছে এমনই এক সুবিধা। যার মাধ্যমে স্মার্টফোন ব্যবহার করে বাড়িতে বসেই আপনারা পেয়ে যাবেন ভোটার আইডি কার্ড অর্থাৎ বাড়িতে বসেই আপনারা এপ্লাই করতে পারবেন আপনার ভোটার আইডি কার্ডের জন্য। তবে সেক্ষেত্রে আপনাকে অনুসরণ করতে হবে বেশ কয়েকটি স্টেপ। আসুন জেনে নেয়া যাক সেই পদ্ধতিটি।

প্রথমেই আপনাকে ভারতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে  National Voters Service Portals অপশনে ক্লিক করতে হবে এবং তারপর এপ্লাই অনলাইন সেকশন এ ক্লিক করে Registration of new voter ট্যাবে ক্লিক করে সেখান থেকে ডাউনলোড করতে হবে form-6। এই ফর্মে থাকা যাবতীয় তথ্যাদি আপনাকে ফিলাপ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

এই প্রক্রিয়াকরণ সম্পন্ন হলেই আপনার ইমেইল আইডিতে চলে আসবে একটি লিংক এবং এই লিংকে ক্লিক করলে আপনি আপনার নতুন ভোটার আইডি কার্ডের স্ট্যাটাস সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ তথ্য জানতে পারবেন। এই পদ্ধতি অনুসরণে তৈরি নতুন ভোটার কার্ডটি আপনার বাড়িতে মাত্র 10 দিনের মধ্যেই পৌঁছে দেওয়া হবে। তাই এখন থেকে আর সরকারি দপ্তরের ঝক্কি নয়,বাড়িতে বসেই নতুন ভোটার কার্ড পেয়ে যাবেন দেশের প্রতিটি নাগরিক!

Related Articles