নিউজদেশ

ভারতের এই ৫টি আজব রেলস্টেশন, যার নাম শুনলেই চমকে যাবেন

ভারতীয় যোগাযোগ ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হলো রেল। রেল ব্যবস্থাকে ব্যবহার করে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ পৌঁছে যাচ্ছেন তাদের গন্তব্যস্থলে। ভারতীয় রেল সম্পর্কে এমন অনেক অজানা তথ্য রয়েছে যেগুলি আমরা আপনাদের জানিয়েছি। কোন চিহ্নের কী অর্থ থেকে শুরু করে সবথেকে বড়ো ও ছোটো নামের রেলস্টেশন সবকিছু আপনাদের জানানো হয়েছে প্রতিবেদনের মাধ্যমে।

তবে আজ আমরা এমন পাঁচটি স্টেশনের নাম জানবো যেগুলির নাম অদ্ভুত।

১.ফাফুন্ড রেলওয়ে স্টেশন: উত্তরপ্রদেশের আউরাইয়া জেলাতে অবস্থিত এই স্টেশনটি। রেলস্টেশনটির কোড PHD। জানা গিয়েছে ব্রিটিশ শাসনের সময় এই স্টেশন তৈরি করা হয়েছিল। যেখানে রয়েছে পাঁচটি ট্র্যাক এবং চারটি প্ল্যাটফর্ম। এটি প্রধানত কানপুর-দিল্লী রুটের বিখ্যাত স্টেশন।

২.টিটওয়ালা রেলওয়ে স্টেশন: মুম্বাই শহরতলীর রেলওয়ে নেটওয়ার্কের সেন্ট্রাল লাইনে অবস্থিত টিটওয়ালা রেলওয়ে স্টেশন। এটি অবস্থান করছে কল্যাণ এবং কাসারার মাঝখানে।

৩.লেন্ডিখানা রেলওয়ে স্টেশন: ১৯৩০ সালে ভারত এবং আফগানিস্তান বর্ডারে তৈরি হয়েছিল এই স্টেশনটি। অর্থাৎ স্বাধীনতার পূর্বে এই স্টেশনটি তৈরি হয়েছিল।

৪.হালকাট্টা রেলওয়ে স্টেশন: এটি অবস্থিত কর্ণাটকের ওয়াদিতে। এটি মূলত তার আশেপাশের অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্য্যের জন্য বিখ্যাত।

৫.কোমাগাতা মারু বজবজ রেলওয়ে স্টেশন: কলকাতা শহরে অবস্থিত এই স্টেশন যেটি পূর্ব রেলওয়ে জোনের শিয়ালদহ বিভাগের অধীনে রয়েছে।