নিউজ

রোজ ভোরে ঘুম থেকে উঠে কি কি করেন মুকেশ আম্বানি? শুনলে চমকে যাবেন

ভারত তথা এশিয়ার অন্যতম ধনী ব্যক্তি হলেন মুকেশ আম্বানি। আমরা সকলেই জানি বর্তমান সময়ে ‘রিলায়েন্স ইন্ডাস্ট্রি’র রমরমা ঠিক কতখানি। তবে সফলতার চূড়ান্ত পর্যায়ে পৌঁছেও এখনো কঠোর পরিশ্রম করে চলেছেন এই শিল্পপতি। বিলাসবহুল জীবনযাপন করলেও তার প্রত্যেকটা দিন একটি নিয়মে বাধা রয়েছে। যে তালিকায় রয়েছে যোগব্যায়াম থেকে শুরু করে পরিবারের সঙ্গে সময় কাটানো।

শুধু তাই নয় ভোর পাঁচটায় ঘুম থেকে উঠে পড়েন তিনি। এরপর সারাদিন কীভাবে কাটে তার? আজ আমরা সেই সম্পর্কেই আলোচনা করবো।

ভোর পাঁচটায় ঘুম থেকে ওঠা: ভোর পাঁচটায় ঘুম থেকে ওঠেন তিনি। আর দিনের শুরুটা করেন মুম্বাইয়ের সমুদ্র সৈকতের মনোরম দৃশ্য দেখে। তাড়াতাড়ি উঠে পড়ায় নিজের এবং পরিবারের জন্য অনেকটাই সময় পান হাতে।

ধ্যান: মানুষের জীবনে ধ্যানের গুরুত্ব ঠিক কতখানি তা আর কারোরই অজানা নয়। তাইতো মুকেশ আম্বানিও নিয়ম মেনে প্রত্যেকদিন ধ্যান করেন।

জিম: শরীরচর্চার দিকে তার বিশেষ নজর রয়েছে। শরীর ও মন ভালো রাখার জন্য প্রত্যেকদিন জিমে গিয়ে ঘাম ঝরান তিনি।

পরিবারের সঙ্গে প্রাতঃরাশ: দিনের শুরুতে তিনি পরিবারের সদস্যদের সাথে প্রাতঃরাশ করেন। যার ফলে হাজারো কর্মব্যস্ততার মাঝে পরিবারকে সময় দেওয়া যায়।

পড়াশোনা: বুদ্ধিমত্তা এবং সামাজিক দিক থেকে আপডেট থাকার জন্য দিনের নির্দিষ্ট সময় তিনি রেখেছেন পড়াশোনার করার জন্য।

নির্দিষ্ট সময়ে অফিস যাওয়া: সময়কে সর্বদা গুরুত্ব দেন এই শিল্পপতি। প্রত্যেকদিন সকাল ১১ টার মধ্যে তার অফিস পৌঁছানো চাই।

লাঞ্চ: অফিসের প্রয়োজনীয় কাজকর্ম সেরে তিনি আবার বাড়ি ফিরে আসেন। এক ঘন্টার লাঞ্চ ব্রেকে তিনি পরিবারের সাথে কাটানোর জন্য কিছুটা সময় পান।

সহকর্মীদের অনুপ্রেরণা: এই শিল্পপতির অন্যতম বৈশিষ্ট্য হলো সহকর্মীদের সাহস জোগানো। তাদের স্বপ্ন দেখতে অনুপ্রেরণা দেন তিনি।