×

রেশন নিয়ে বড় ঘোষণা সরকারের! আগামী ৩-৬ মাস বিনামূল্যে রেশন দেওয়া হতে পারে

করোণা পরিস্থিতি কালে 2020 সালে শুরু হওয়া "গরীব কল্যান অন্ন যোজনা" প্রকল্পে এখনো পর্যন্ত খরচ হয়ে গেছে প্রায় 43 বিলিয়ন মার্কিন ডলার

বর্তমানে রেশন কার্ড এবং রেশন প্রকল্পকে ঘিরে নানা নতুন সিদ্ধান্ত নিচ্ছে সরকার। করোনা পরিস্থিতি সামাল দিতে 2020 সাল থেকে শুরু হয়েছিল বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প। আর্থসামাজিক দিকে নজর রেখে এই প্রকল্প এখনও চালিয়ে যাচ্ছে সরকার। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার এর পক্ষ থেকে নেওয়া এই প্রকল্পে উপকৃত হয়েছিলেন প্রায় 80 কোটি মানুষ। কিন্তু কিছুদিন আগেই জানা গিয়েছিল সরকার বন্ধ করতে চলেছে বিনামূল্যে রেশন প্রকল্প। তবে এই প্রকল্পে এবার নেওয়া হল নতুন সিদ্ধান্ত।

সরকারের নেওয়া এই নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখনই বন্ধ হচ্ছেনা বিনামূল্যে রেশন। সরকার বাড়াতে চলেছে এর সময়সীমা। গত বুধবারের রিপোর্ট অনুযায়ী আগামী তিন-ছয় মাস দেশবাসী পেতে পারে বিনামূল্যে রেশনের পরিষেবা। তবে এর জন্য সরকারের খরচ হতে পারে প্রায় 10 বিলিয়ন মার্কিন ডলার।

তথ্যানুযায়ী জানা গেছে, করোণা পরিস্থিতি কালে 2020 সালে শুরু হওয়া “গরীব কল্যান অন্ন যোজনা” প্রকল্পে এখনো পর্যন্ত খরচ হয়ে গেছে প্রায় 43 বিলিয়ন মার্কিন ডলার। তবে আর এই প্রকল্পের সময়সীমা বাড়ালে এই প্রকল্পে অর্থব্যয়ের পরিমাণ বাড়তে পারে অনেকটাই। যা প্রভাব ফেলতে পারে দেশের অর্থনীতিতে।

যদিও এই বিনামূল্যে রেশনের সময়সীমা বাড়ানোর ক্ষেত্রে অফিশিয়ালি কোনো খবর মিলেনি। অর্থনীতিবিদদের একাংশের মতে এই প্রকল্প চলতে থাকলে এটি দেশের রাজস্ব ঘাটতির বড় প্রভাব ফেলতে পারে। কারণ, 2022-23 অর্থবর্ষে জিডিপির 6.4 শতাংশ রাজস্ব ঘাটতি দেখা গিয়েছিল। মুদ্রাস্ফীতির বিরুদ্ধে নেওয়া পদক্ষেপে ইতিমধ্যে অতিরিক্ত প্রায় 20 বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়ে গেছে সরকারের। যার ফলে এই মুহূর্তে আরো ছয় মাস বিনামূল্যে রেশন চলতে থাকলে দেশের অর্থনীতির ওপর বড়ো প্রভাব পড়তে পারে।

Related Articles