দেশনিউজ

দেশের কোন রুটে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন? দেখে নিন

করোনা আবহের মাঝেই দেশবাসীর জন্য সুখবর। এবার নয়া পদক্ষেপ নিতে চলেছে ভারতীয় রেল। বুলেট ট্রেন নিয়ে আরও বড় পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। হাই স্পিড বুলেট ট্রেন চালানোর জন্য আপাতত সাতটি রুট নিয়ে ভাবনা-চিন্তা শুরু করেছে ভারতীয় রেল।

জানা যাচ্ছে,ভারতীয় রেল এবং ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া একসঙ্গে জমি অধিগ্রহণের ব্যাপারে কাজ শুরু করতে চলেছে। যদি সব কিছু ঠিক থাকে তবে ২০২৩ সালের ডিসেম্বর নাগাদ ভারতের মাটিতে ছুটবে বুলেট ট্রেন। এমনকি বুলেট ট্রেন চালানোর জন্য আপাতত সাতটি রুটে জমি অধিগ্রহণের কাজও শিগগির শুরু হবে খবর।

সূত্রের খবর, প্রথম বুলেট ট্রেন চলতে পারে আহেদাবাদ থেকে মুম্বই রুটে। এছাড়াও দিল্লি-অমৃতসর,দিল্লি-বেনারস, মুম্বাই -নাগপুর,বেনারস-হাওড়া,মু্ম্বই-হায়দরাবাদ তাছাড়াও চেন্নাই-মাইসোর। এই জন্যই কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকরির তত্ত্বাবধানে হওয়া মন্ত্রীসভার বৈঠকে জমি অধিগ্রহণের কাজ শুরুর ব্যাপারে আলোচনা হয়েছে। জানা যাচ্ছে, বুলেট ট্রেন ৩০০ কিমি প্রতি ঘণ্টার গতিতে ছুটতে পারে। সেমি হাই স্পিড করিডরে ট্রেনের গতি হতে পারে ১৬০ কিমি প্রতি ঘণ্টা।
 
ইতিমধ্যে ভারতীয় রেল একটি চিঠিতে সাতটি হাই স্পিড করিডরের বিবরণ দিয়েছে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া-কে। এমনকি চারজন সদস্যের কমিটি গঠন করা হবে। তাঁরাই জমি অধিগ্রহণের যাবতীয় কাজকর্মের তদারকি করবেন মনে করা হচ্ছে। তৈরি করা হচ্ছে প্রোজেক্ট রিপোর্ট। কাজ যাতে তাড়াতাড়ি শুরু করা যায় সেই জন্য ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া-কে একজন নোডাল অফিসার নিয়োগ করতে বলা হয়েছে।

Tags

Related Articles

Close