দেশনিউজ

আরও শক্তিশালী হচ্ছে বায়ুসেনা, রাফালের পর ৮৩ টি ‘তেজস’ যুদ্ধবিমান কিনছে ভারত

‘আত্মনির্ভর ভারত’ এই কথাটা যেন অক্ষরে অক্ষরে পালন করছে সরকার। ভারতের মাটিতে যুদ্ধবিমান ‘রাফাল’ আসাতেই পার্শ্ববর্তী দেশ গুলির পা কাঁপছে। করোনা আবহের মাঝেই আরও শক্তিশালী হয়ে উঠছে ভারত। এবার দেশীয় সংস্থা ‘হ্যালে’ -র সাথে ৮৩টি ‘তেজস’ যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে ভারতীয় বায়ুসেনা বাহিনী।

বায়ুসেনা বিভাগ সূত্রে খবর,শব্দের চেয়েও দ্রুতগামী ‘তেজস’। চলতি বছরের শেষের দিকে অর্থাৎ ডিসেম্বর মাসের দিকে ‘তেজস’ এয়ারক্রাফট পেতে চলেছে বায়ু সেনা। জানা যাচ্ছে, ভারতের গর্ব ফ্রান্সের ‘রাফাল’ যুদ্ধবিমানের জেটের মত প্রায় ৯ টনের কাছাকাছি ওজন বহন করতে সক্ষম ‘তেজস’।

জানা যাচ্ছে, এর জন্য ‘হিন্দুস্তান অ্যারোনটিক্স’ সংস্থার সাথে প্রায় ৩৯ কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সূত্রের খবর, ‘তেজস’ -কে আক্রমণাত্মক করে তুলতে ইসরায়েলি ডার্বি এবং রাশিয়ার ক্লোজ কমবাট মিসাইল যোগ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এমনকি এয়ার-টু-সারফেস যুদ্ধবিমান ‘তেজস মার্ক-ওয়ানে’ রয়েছে কম্পাউন্ড ডেল্টা উইং এবং সাতটা হার্ড পয়েন্ট। যেকোনো আবহাওয়াতেই কাজ করতে সক্ষম এই যুদ্ধবিমান। তাছাড়াও এই যুদ্ধ বিমানে হয়ে থাকছে, হেলমেট মাউন্টেড সিস্টেম, মাল্টিমোড রাডার, নাইট ভিশন, রয়েছে বিয়ন্ড ভিজুয়াল রেঞ্জ মিসাইল ছোড়ার ব্যবস্থা।

অন্যদিকে, এই প্রসঙ্গে ভারতীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানান, ‘তেজস’ যুদ্ধবিমান এতটাই শক্তিশালী যে তার পিছনে ধাওয়া করা শত্রুর পক্ষে প্রায় অসম্ভব। এটি সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি। যারা আক্রমণ ক্ষমতাও প্রায় ‘রাফাল’ ফাইটার জেটেরই সমতুল্য। এটি দেশের দ্বিতীয় যুদ্ধবিমান। এমনকি শত্রুপক্ষের নজরের বাইরে থেকেই টার্গেট হানতে সক্ষম ‘তেজস’।

Tags

Related Articles

Close