দেশনিউজ

সাফল্যের পথে দেশ, Covaxin-র ট্রায়াল শুরু দিল্লির এইমসে

ভারত বায়োটিকের তৈরী করোনার টিকা কোভ্যাকসিনের ট্রায়াল শুরু হল দিল্লির এইমসে। শুক্রবার এক ৩০ বছর বয়সী যুবকের দেহে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। প্রাথমিক সূত্রের খবর অনুযায়ী ওই যুবকের কোনো পার্শপ্রতিক্রিয়া হয়নি। এই কোভ্যাকসিন হল ভারতের তৈরী প্রথম করোনা টিকা।

হাসপাতাল সূত্রের খবর অনুযায়ী দিল্লির এইমসের ওই স্বেচ্ছাসেবককে ভ্যাকসিন দেবার প্রথম দুই ঘন্টা তাঁকে হাসপাতালের পর্যবেক্ষনেই রাখা হয়েছিল। আর ওই সময়ে তাঁর কোনো পার্শপ্রতিক্রিয়া দেখা যায়নি। ওই যুবককে আগামী ৭ দিন পর্যবেক্ষণ করা হবে। ওই যুবকের অনেক কিছু শারীরিক পরীক্ষার পিরই তাঁকে বেছে নেওয়া হয়েছিল।

আইসিএমআর দেশের ১২ টি হাসপাতালকে কোভ্যাকসিনের ট্রায়াল শুরু করার অনুমতি দিয়েছে। যার মধ্যে দিল্লির এইমস ও রয়েছে। এই ভ্যাকসিনের ট্রায়াল হবে মোট তিনটি ধাপে। আর প্রথম ধাপের জন্য ৩৭৫ জনকে নির্বাচিত করা হয়েছে। যার মধ্যে থেক্কে দিল্লির এইমসে আছে ১০০ জন। এদের বয়স হতে হবে ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে। আর দ্বিতীয় পর্যায়ের জন্য নির্বাচিত হয়েছেন ৭৫০ জন। এক্ষেত্রে এদের বয়স হবে ১২ থেকে ৬৫ বছরের মধ্যে। এই ট্রায়ালে অংশ নিতে পারবেন না কোনো অন্তঃসত্ত্বা মহিলা। দেশে যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে, সেক্ষেত্রে আশার আলো জোগাচ্ছে ভারত বায়োটিকের তৈরী এই কোভ্যাকসিন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close