নিউজরাজ্য

প্রবল বর্ষণে ভাসবে উত্তরবঙ্গ, কলকাতা সহ দক্ষিণের বেশ কিছু জায়গায় বজ্রবিদুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

উত্তরবঙ্গে গত কয়েকদিন ধরে একনাগাড়ে বৃষ্টিপাত হচ্ছে। যার জেরে উত্তরের অনেক জায়গায় তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এমনকি প্রবল বৃষ্টির জেরে পাহাড়ের নদীগুলি ফুঁসছে। আর দক্ষিণবঙ্গে মাঝে মাঝে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও গরমের দাপট কমছে না। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় একপ্রকার অস্বস্তিতে ভুগছে দক্ষিণবঙ্গবাসী। তবে আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ দক্ষিণের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ফের রবিবার থেকে উত্তরে বৃষ্টির আশঙ্কা রয়েছে। আগামী কিছুদিন মৌসুমী অক্ষরেখার অবস্থানের কোনো পরিবর্তন হবে না। যার জেরে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যার ফলে গরমের তীব্র অস্বস্তি থেকে বাঁচবে দক্ষিণবঙ্গবাসী, এমনটাই জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া বঙ্গোপসাগর থেকে প্রচুর জলবায়ু স্থলভাগে প্রবেশ করছে, যার ফলে প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে।

আজ শনিবার কলকাতায় সর্বাধিক তাপমাত্রা প্রায় ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা প্রায় ২৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ কলকাতা এবং আশেপাশে এলাকায় আকাশ মেঘলা থাকার পাশাপাশি বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনার রয়েছে।

আবহাওয়া দফতর আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের কথা জানিয়েছে। এই জেলাগুলো হল- মুর্শিদাবাদ, বীরভূম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, দুই বর্ধমান,ঝাড়গ্রাম এবং বাঁকুড়া। এছাড়া মালদা এবং দুই দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। এই জেলাগুলো হল – দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং। আপাতত প্রবল বর্ষণ থেকে মুক্তি নেই উত্তরবঙ্গের।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close