আন্তর্জাতিকনিউজ

ধেয়ে আসছে ‘হ্যারিকেন হান্না’ সহ তিন ঘূর্ণিঝড়, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কায় জারি রেড অ্যালার্ট

একদিকে করোনা সংক্রমণে নাজেহাল বিশ্ববাসী। তার মধ্যেই প্রবল ঝড়ের খবর দিল আবহাওয়া দফতর। জানা গিয়েছে এক সপ্তাহের মধ্যেই ধেয়ে আসছে তিনটি পৃথক ঝড়। এই ঝড়গুলি আছড়ে পড়তে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র সহ হাওয়াই দ্বীপপুঞ্জ এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। সূত্রের খবর, এই ঝড়গুলি হল- হ্যারিকেন ডগলাস,হ্যারিকেন হান্না এবং ট্রপিকাল ঝড় গঞ্জাল। জানা গিয়েছে, হ্যারিকেন হান্না হল এই মরশুমে আটলান্টিকের প্রথম ঝড়। এই ঝড়টি গতকাল সকালে শক্তি বৃদ্ধি করেছে। এর গতিবেগ ছিল ৭৫ এমপিএইচ।

ইতিমধ্যেই লাল সতর্কতা জারি করা হয়েছে টেক্সাসের সামুদ্রিক এলাকাগুলি থেকে। এছাড়া ভয়াবহ ক্ষয়ক্ষতির কথা আশঙ্কা করে বিপর্যয় বাহিনীকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। তবে হ্যারিকেন ডগলাস ক্রমেই শক্তি বাড়িতে এগিয়ে আসছে। তবে বিশেষজ্ঞদের ধারণা, এই ঝড় স্থলভাগ স্পর্শ করার আগেই এর ক্ষমতা অনেকটা হ্রাস পাবে। ঝড়ের গতিবেগ ১১০ এমপিএইচ থাকতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা। আগামী ৩৬ ঘন্টার মধ্যেই গতিবেগ কমবে। তবে ঝড়টি ক্রমেই উত্তর দিকে যেতে পারে।

তবে ঠিক কোন কোন জায়গায় ঝড় আছড়ে পড়তে চলেছে সেই বিষয়ে এখনো পরিষ্কার করে বলতে পারেনি আবহাওয়া দফতর। তবে জানার জন্য তারা পুরোপুরি চেষ্টা চালিয়ে যচ্ছে তারা। হাওয়াই দ্বীপপুঞ্জের বিমানবন্দরে ইতিমধ্যেই পরিষেবা বন্ধ করা হয়েছে।

আবাহাওয়াবিদরা জানিয়েছে, ট্রপিকাল ঝড় গঞ্জাল দক্ষিণ দিক থেকে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। তীব্র ঝড়ের পাশাপাশি প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ওয়েস্ট ইন্ডিজের উপরে এই ঝড় খুব একটা প্রভাব ফেলতে পারবেনা বলে জানিয়েছে আবহাওয়াবিদরা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close