দেশনিউজ

কার্গিল যুদ্ধে ভারতের জয়, ভারতীয় সেনাকে স্যালুট জানালো ফ্রান্স

পায়েল গাঙ্গুলি: ২৬ জুলাই, ১৯৯৯ এই দিনটি ভোলার নয়। প্রতিবছর এই দিনটি কার্গিল বিজয় দিবস হিসেবে পালন করা হয়। আর আজ রবিবার সারা ভারতজুড়ে পালন হচ্ছে ২১ তম কারগিল বিজয় দিবস। তবে, এরই মাঝে ভারতীয়দের পাশাপাশি ভারতীয় জওয়ানদের স্যালুট ফ্রান্সের।

আজকের দিনে ভারতে ফ্রান্সের রাজদূত এমানুয়েল লেনেন একটি ট্যুইট করে লেখেন, ‘KargilVijayDiwas2020 তে ফ্রান্স ভারতীয় সেনাকে শ্রদ্ধাঞ্জলি জানায়। ফ্রান্স সবময় ভারতের পাশে আছে। ১৯৯৯ সালে মিরাজ ২০০০ থেকে ২০২০ তে রাফাল পর্যন্ত। আমাদের অংশীদারিত্ব শিখরে পৌঁছেছে’।

প্রসঙ্গত, কার্গিলের যুদ্ধে ফ্রান্সের মিরাজ ২০০০ লড়াকু বিমান ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। এই মিরাজ ২০০০ দিয়েই ভারতীয় সেনা পাকিস্তান অধিকৃত বালাকোটে ২০১৯ সালে এয়ার স্ট্রাইক করে জঙ্গি ঘাঁটি নাশ করেছিল। এই লড়াকু বিমানের সাহায্যে ভারতীয় বায়ুসেনা শত্রুপক্ষের মধ্যে হাহাকার সৃষ্টি করেছিল। আর তাঁদের মাথ নত করতে বাধ্য করেছিল।

উল্লেখ্য ,২৬ জুলাই, ১৯৯৯ দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রায় দু’মাস ধরে চলেছিল কার্গিল যুদ্ধ ৷ ২১ বছর আগে এই দিনটিতেই পাকিস্তানি সেনাদের আক্রমণ রুখে দিয়ে যুদ্ধে জয় হাসিল করে ভারতীয় সেনাবাহিনী ৷ পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ওই যুদ্ধ প্রক্রিয়াকেই নাম দেওয়া হয় ‘অপারেশন বিজয়’। প্রায় ৬০০ জন বীর সেনার বলিদানে শেষপর্যন্ত পাকিস্তানি সেনাদের পিছু হটতে বাধ্য করে ভারতীয় সেনাবাহিনী ৷ ২৬ জুলাই দিনটি ‘কার্গিল বিজয় দিবস’ হিসেবেই অত্যন্ত তাৎপর্যপূর্ণ গোটা দেশবাসীর কাছেই।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close