অর্থনীতিনিউজ

গ্যাসের দাম সহ ১লা ডিসেম্বর থেকে একাধিক নিয়ম পরিবর্তন হতে চলেছে, বিপদে পড়ার আগে এখনি জেনে নিন

আর মাত্র একটা মাস তারপরেই আমরা পা দেবো একটি নতুন বছরে। মাঝে মাত্র একটা দিন তারপরেই আমরা পৌঁছে যাব বছরের শেষ মাসে। আর নতুন একটি মাস আসা মানেই আসে নতুন বদল। যেমন LPG,CNG,PNG র দাম নির্ধারণ করা হয় মাসের শুরুতেই। এর সাথে সাথে ব্যাংকের ছুটির তালিকাও সম্পর্কেও জানা যায় মাসের শুরুতে। চলুন তবে জেনে নেওয়া যাক আগত মাসে ১লা ডিসেম্বর থেকে কি কি বড়সড় পরিবর্তন হতে চলেছে।

LPG দাম- প্রতিমাসের প্রথম দিকে LPG দাম নির্ধারণ করা হয়। গত মাসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ১৯ কেজি বানিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হলেও, ১৪ কেজি বা ঘরোয়া গ্যাস সিলিন্ডার এর দাম পরিবর্তনের কোনরকম কথা শোনা যায়নি। অন্যদিকে তেল কোম্পানিগুলি দাম কমাতে পারে এমনটাই আশা করা হচ্ছে।

CNG ও PNG দাম- মাসের প্রথম সপ্তাহের মধ্যেই পেট্রোলিয়াম কোম্পানিগুলি তাদের দাম পরিবর্তন করে থাকে।পেট্রোলিয়াম কোম্পানিগুলি সপ্তাহের প্রথম দিকে দিল্লি এবং মুম্বাইয়ের গ্যাসের দাম বদল করে থাকে। জানা গেছে ডিসেম্বর মাসে দিল্লি এবং মুম্বাইয়ে বৃদ্ধি পেতে চলেছে CNG ও PNG গ্যাসের দাম।

ব্যাংকের ছুটি- ডিসেম্বর মাসে ব্যাংকে মোট তেরো দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। যার মধ্যে রয়েছে সপ্তাহের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার সহ সমস্ত রবিবারের ছুটি। এছাড়াও বড়দিন, গুরু গোবিন্দ সিং এর জন্মদিন, এবং বছরের শেষ দিন উপলক্ষে ব্যাংক ছুটি থাকবে। এছাড়াও কিছু স্থানীয় উৎসবের কারণে রাজ্যভিত্তিক ছুটি থাকবে ব্যাংক।

জীবন শংসাপত্র জমা- পেনশন হোল্ডারদের ৩০শে নভেম্বরের মধ্যেই জীবন শংসাপত্র জমা দিতে হবে। যেকোনো ব্যাংকের শাখায় বা অনলাইনে জীবন সংস্থাপত্র জমা করতে পারবেন পেনশন হোল্ডাররা। জীবনশংসাপত্র জমা না দিলে পেনশন বন্ধ হয়ে যেতে পারে পেনশন হোল্ডারদের।