নিউজ

সস্তা দামে বাজারে ঝড় তুলবে রতন টাটার ছোট্ট রাজকন্যা, সেরা মাইলেজ, দুর্দান্ত ফিচারে ঠাসা এই চারচাকা

Advertisement
Advertisement

Tata Nano EV: বিগত বেশ কয়েক বছরে ভারতের বাজারে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে বৈদ্যুতিক গাড়ি। আসলে যেভাবে জ্বালানির দাম বেড়ে চলেছে তাতে বৈদ্যুতিক গাড়ি ছাড়া আর অন্য কোনো উপায় নেই আমজনতার কাছে। অন্যদিকে এ ধরনের গাড়ি ব্যবহারের ফলে পরিবেশ দূষিত হয় কম। আর এবার ভারতের বাজারে লঞ্চ হতে চলেছে Tata Nano EV। এই প্রতিবেদনে রইল এই গাড়ির যাবতীয় খুঁটিনাটি।

একটা সময় ভারতের বাজারে ব্যাপক সাড়া ফেলেছিল Tata Nano। মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখেই সংস্থার তরফ থেকে এই গাড়ির দাম রাখা হয়েছিল মাত্র ১ লাখ টাকা। তবে হঠাৎ করেই বিভিন্ন কারণের জন্য এই গাড়ি অবলুপ্ত হয়ে যায়। তবে এবার আসছে এই গাড়ির বৈদ্যুতিক সংস্করণ। বিভিন্ন সূত্র মারফত জানা যাচ্ছে, ইলেকট্রিক এবং ইঞ্জিন উভয় অবতারেই লঞ্চ হতে চলেছে এই গাড়ি।

Tata Nano EV Range And Battary-

নয়া এই গাড়িতে থাকবে ১৭ কিলোওয়াটের একটি শক্তিশালী ব্যাটারী প্যাক। এছাড়াও থাকছে ৪০ কিলোওয়াট বৈদ্যুতিক মোটর। সংস্থার তরফ থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী, এই গাড়ি একবার চার্জ করলে প্রায় ৩০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে গাড়ি। সর্বোচ্চ গতি থাকবে ঘন্টায় ৮০ কিলোমিটার। অর্থাৎ নিত্যদিন যাদের নানান প্রয়োজনে চার চাকা গাড়ি ব্যবহার করতে হয় তাদের জন্য একেবারে পারফেক্ট এই গাড়ি।

Tata Nano Engine-

Tata Nano-র পেট্রোল ভ্যারিয়েন্ট ৬২৪ সিসি টুইন সিলিন্ডার পেট্রোল ইঞ্জিন দিয়ে সজ্জিত থাকবে। গাড়িতে থাকবে ৩৮bhp যা ৫১ নিউটন মিটার পর উৎপন্ন করতে সক্ষম। অন্যদিকে Tata Nano EV পেট্রোল মডেলের মতোই ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় গিয়ারের সঙ্গে আসতে পারে বাজারে।

Tata Nano Specification-

আগের তুলনায় এই গাড়ি হবে আরও আপডেটেড এমনটাই দাবি করা হচ্ছে সংস্থার তরফে। এই গাড়িতে থাকবে পাওয়ার স্টিয়ারিং, এয়ার কন্ডিশনার, ইনফোটেনমেন্ট সিস্টেম, পার্কিং সেন্সর, ক্যামেরা, এয়ার ব্যাগ, অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম সহ অত্যাধুনিক একগুচ্ছ বৈশিষ্ট্য। এছাড়াও থাকবে ব্লুটুথ এবং ইন্টারনেট সংযোগ সহ ৭ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম।

Tata Nano Price-

সংস্থার তরফে এখনো পর্যন্ত কিছু জানা না গেলেও সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য বিভিন্ন রিপোর্ট থেকে জানা যাচ্ছে, চলতি বছরের একেবারে শেষের দিকেই ভারতের বাজারে লঞ্চ হতে পারে এই গাড়ি। দাম রাখা হবে আনুমানিক ৩-৫ লাখ টাকা।

Related Articles