আন্তর্জাতিকটেক নিউজ

যা করতে পারল না গোটা বিশ্ব, সেটাই করে ইতিহাস গড়ল জাপান, অবাক পৃথিবী!

বর্তমানে যানজট আমাদের নিত্যসঙ্গী। আপনার হয়ত কোনো জরুরি কাজের তাড়া রয়েছে, আর রাস্তার মধ্যে গিয়ে দেখলেন এক বিশাল যানজট। আবার কখনো হয়তো আপনারা অফিসে মিটিং রয়েছে, অথবা রয়েছে পরীক্ষা কিন্তু এসে পড়লেন এক বিশাল যানজটের মধ্যে, অথবা কোনো ভিড় বাসে জ্যামে আটকে রয়েছেন তখন এই সকল পরিস্থিতিতে আপনার মনে একটাই ইচ্ছা জাগে যদি আকাশ পথে উড়ে যাওয়া যেত।

কিন্তু এমন উড়ে যাওয়ার ইচ্ছা বারবার আমাদের মনে জাগলেও এটি বাস্তবায়িত হবার কথা ভাবতে আমাদের অবাক লাগে। যদি সত্যিই এমন ভাবে যাতায়াত করা যেত তবে বেশ মন্দ হত না। একাধিক সিনেমায় বা সিরিজে এই ধরনের যানবাহন দেখা গেলেও বাস্তবে এমন যানবাহন আমাদের কল্পনাতীত। কিন্তু এমন কল্পনা এইবার বাস্তবায়িত হতে চলেছে। জাপানের একটি অটোমোবাইল কোম্পানি আনতে চলেছে বিশ্বের প্রথম উড়ন্ত মোটরবাইক।

কি বিশ্বাস হচ্ছে না। আমরা সকলেই জানি টেকনোলজির দিক থেকে জাপান অনেক ধাপ এগিয়ে রয়েছে। আর এই উড়ন্ত মোটরবাইক নিয়ে অনেক দেশ গবেষণা করলেও জাপান সব দেশকে পিছনে ফেলে এই কল্পনাকে বাস্তবে রূপ দিয়েছে। সম্প্রতি জাপানের একটি স্টার্ট আপ কোম্পানি তাদের উড়ন্ত মোটরবাইক লঞ্চ করল। এই বাইকে চেপে আপনি সর্বাধিক 40 মিনিট আকাশ পথে উড়ে যেতে পারবেন।

বেশ কয়েক বছর ধরেই জাপানের বেশ কয়েকটি সংস্থা হোবার বাইক তৈরির ব্যাপারে গবেষণা চালাচ্ছিল। তবে সম্প্রতি জাপানের এই স্টাট আপ কোম্পানি পৃথিবীর সর্বপ্রথম হোভার বাইক “এক্সটুরিজমো” তৈরি করল। প্রাথমিক পর্যায়ে তারা অল্প সংখ্যক বাইক তৈরি করেছে। পরবর্তীকালে মানুষের মধ্যে চাহিদা অনুসারে এর প্রোডাকশন বাড়াবে কোম্পানি। এই বাইকটির ওজন 300 কেজি। বর্তমানে এই বাইকটি কেবল একজন যাত্রী বহন করতে পারবে। বীমা ও কর মিলিয়ে বর্তমানে এই বাইকটি দাম রাখা হয়েছে ভারতীয় মুদ্রায় প্রায় 7 কোটি টাকা।

Related Articles